কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেঙ্গু নিয়ন্ত্রণ প্রকল্পে এ মাসেই বিশ্বব্যাংকের ২০ কোটি ডলার ঋণ

প্রথম আলো প্রকাশিত: ১৫ আগস্ট ২০২৩, ১২:০১

ডেঙ্গু নিয়ন্ত্রণসহ নাগরিকদের স্বাস্থ্যসেবা উন্নত করতে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। বর্তমান বাজারদরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২ হাজার ২০০ কোটি টাকার মতো। শহরে নাগরিকদের স্বাস্থ্যসেবার উন্নয়ন শীর্ষক প্রকল্পের জন্য এই ঋণ নিতে যাচ্ছে সরকার। এই নিয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে দর-কষাকষিও চূড়ান্ত হয়ে গেছে বলে জানা যায়।


দায়িত্বশীল সূত্রে জানা যায়, ৩০ আগস্ট বিশ্বব্যাংকের বোর্ড সভায় এই ঋণের অনুমোদন হতে পারে। অন্যান্য ঋণের মতো সহজ শর্তে এই ঋণ মিলবে বলে জানা গেছে।
ডেঙ্গু নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার এই প্রকল্পের ঋণ এমন এক সময় অনুমোদিত হতে যাচ্ছে, যখন দেশে ডেঙ্গুর প্রকোপ অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। এই প্রকল্পের অর্থ দিয়ে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা তৈরির পাশাপাশি চিকিৎসা–সুবিধা বাড়ানো হবে। ডেঙ্গু ছড়ানো প্রতিরোধ করতে এডিস মশা নির্মূলে থাকবে নানা উদ্যোগ।


এই অর্থ দিয়ে শুধু ডেঙ্গু প্রতিরোধ নয়, শহরের অন্যান্য নাগরিক স্বাস্থ্যসেবা উন্নত করার কাজেও খরচ করা হবে। যেমন শহরের বস্তি এলাকার নাগরিকদের পুষ্টিমান উন্নয়নেও কর্মসূচি নেওয়া হবে। এ ছাড়া জনসংখ্যা নিয়ন্ত্রণেও থাকবে নানা কার্যক্রম।


পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যে এ–সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব কমিশনে পাঠানো হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) পাঠানোর জন্য চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে। পাঁচ বছর মেয়াদের এই প্রকল্পটি যেকোনো সময় একনেকে উঠতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও