কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিজেদের জনবলে ভরসা নেই ইসির

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৫ আগস্ট ২০২৩, ১০:২৪

দেড় দশক ধরে স্থানীয় সরকারের নির্বাচন ও জাতীয় সংসদের উপনির্বাচন নিজস্ব জনবলে আয়োজন করছে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে সাংবিধানিক প্রতিষ্ঠানটির এখনো নির্ভরতা প্রশাসনের কর্মকর্তাদের ওপর। ইসি-সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, জাতীয় নির্বাচন বিশাল কর্মযজ্ঞ। প্রশাসনের কর্মকর্তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যদের সঙ্গে যেভাবে যোগাযোগ রেখে নির্বাচন সম্পন্ন করেন, সেই দক্ষতা হয়নি ইসির নির্বাচন কর্মকর্তাদের।


বিভিন্ন রাজনৈতিক দল জাতীয় নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগের প্রস্তাব দিয়েছিল। ইসির রোডম্যাপেও রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা যত দূর সম্ভব ইসির কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগের উল্লেখ রয়েছে।


জাতীয় সংসদের ৩০০ আসনের নির্বাচনে প্রতি জেলায় একজন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয় ইসি। গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সরকারের উপসচিব পদমর্যাদার কোনো কর্মকর্তাকে এই দায়িত্বে নিয়োগ দিতে বলা হয়েছে। জেলা প্রশাসক (ডিসি) এবং বিভাগীয় কমিশনাররা এই দায়িত্ব পালন করছেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা করা হয় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও)। কোথাও সহকারী রিটার্নিং কর্মকর্তার পদ শূন্য থাকলে ইসির জনবল নিয়োগ দেওয়া হয়।


আগামী সংসদ নির্বাচনে ডিসি বা বিভাগীয় কমিশনাররাই কি রিটার্নিং কর্মকর্তা হবেন, না ইসির নিজস্ব কর্মকর্তাও থাকবেন—এমন প্রশ্নে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান আজকের পত্রিকাকে বলেন, রিটার্নিং কর্মকর্তা কারা থাকবেন, এ বিষয়ে এখনো কোনো আলোচনা হয়নি। সিদ্ধান্ত হলে জানতে পারবেন।


ইসির সূত্র জানায়, ১৯৯০ সালের ২৫ ডিসেম্বর দায়িত্ব নেওয়া বিচারপতি মো. আব্দুর রউফের নেতৃত্বাধীন কমিশনের সময়ে ইসির কর্মকর্তাদের স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে প্রথম রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়। এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশনের সময়ে ২০০৮ সাল থেকে স্থানীয় নির্বাচনে ইসির নিজস্ব জনবল থেকে নিয়মিত রিটার্নিং কর্মকর্তা নিয়োগ শুরু হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও