কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিউটি বোর্ডিংয়ের শর্ষে ইলিশ আর মচমচে ডিম ভাজার রেসিপি দেখুন

প্রথম আলো প্রকাশিত: ১৫ আগস্ট ২০২৩, ০৮:০১

ইলিশ যেভাবেই রাঁধা হোক, বাঙালির রসনায় তার স্বাদ অতুলনীয়। তারপরও বেশ কিছু জায়গা ও রেস্তোরাঁর ইলিশ রেসিপির আলাদা খ্যাতি আছে। কড়কড়ে ভাজা থেকে নরম পাতুরি—তেমনই কিছু রেসিপি দিয়ে সাজানো হয়েছে এবারের প্রচ্ছদ।


বিউটি বোর্ডিংয়ের শর্ষে ইলিশ


উপকরণ: মাঝারি কিংবা বড় আকারের ডিমওয়ালা ইলিশ মাছ ১টি, আদাবাটা আধা কাপ, রসুনবাটা আধা কাপ, মরিচগুঁড়া ১ চা-চামচের ৪ ভাগের ৩ ভাগ, হলুদগুঁড়া ১ চা-চামচের ৪ ভাগের ৩ ভাগ, শর্ষেবাটা ২ কাপ, সয়াবিন তেল আধা কাপ, শর্ষের তেল আধা কাপ, কালিজিরা ১ চা-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, লবণ স্বাদমতো এবং পানি পরিমাণমতো।


প্রণালি: ইলিশের আঁশ ছাড়িয়ে নিয়ে বড় বড় টুকরা করে নিন। ভালো করে ধুয়ে নিন। কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। একটি পাত্রে আদাবাটা, রসুনবাটা, মরিচ ও হলুদের গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। চুলার ওপর কড়াই বসিয়ে সয়াবিন তেল গরম করে নিন। এতে প্রস্তুতকৃত পেস্টটি ঢেলে দিন। চুলার আঁচে ২ মিনিট নাড়ুন। মাছের টুকরাগুলো পানি ঝরিয়ে কড়াইয়ে দিয়ে দিন। ওপরে লবণ ও কালিজিরা ছড়িয়ে দিন। অল্প পানি দিন। ৫ মিনিট কষানোর পর মসলাগুলো মাছের গায়ে লেগে এলে তাতে শর্ষেবাটা, শর্ষের তেল ও কাঁচা মরিচ দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে দিন। ঢাকনা দিয়ে কড়াই ঢেকে দিন। মৃদু তাপে ১০ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে বিউটি বোর্ডিংয়ের বিখ্যাত শর্ষে ইলিশ।


বিউটি বোর্ডিংয়ের মচমচে ডিম ভাজা


উপকরণ: ডিম ১টি, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, সয়াবিন তেল আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, পরিবেশনের জন্য ৩-৪টি শুকনা মরিচ, কাঁচা মরিচ আর লেবু।


প্রণালি: হলুদ ও মরিচগুঁড়া দিয়ে ইলিশ মাছের ডিম ভালো করে মেখে নিন। একটি কড়াইয়ে সয়াবিন তেল গরম করে নিন। তাতে পেঁয়াজকুচি দিয়ে দিন। ২ মিনিট নেড়ে তাতে মসলা মাখানো ডিম ছেড়ে দিন। নেড়েচেড়ে ৭-৮ মিনিট ভাজলেই হয়ে যাবে মচমচে ইলিশের ডিম। সাদা ভাতের সঙ্গে শর্ষে ইলিশ আর ডিম ভাজা পরিবেশন করুন। সঙ্গে রাখতে পারেন শুকনা মরিচ, কাঁচা মরিচ আর লেবু।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও