কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘রাষ্ট্রদ্রোহিতার’ জন্য নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজুমের বিচার করবে জান্তা

www.ajkerpatrika.com নাইজার প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ১৬:৪৯

নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহামেদ বাজুমের বিরুদ্ধে ‘উচ্চ রাষ্ট্রদ্রোহিতা’ এবং রাষ্ট্রীয় নিরাপত্তাকে ক্ষুণ্ন করায় বিচারের আওতায় আনবে দেশটির অভ্যুত্থানের নেতারা। জান্তা বলছে, তারা বাজুমের বিচার করবে এবং ক্রমবর্ধমান আঞ্চলিক সংকট সমাধানের জন্য পশ্চিম আফ্রিকার দেশগুলোর সঙ্গে আলোচনা করবে। 


রোববার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে দেশটির জান্তা সরকারের মুখপাত্র কর্নেল মেজর আমাদু আবদ্রামানে বলেছেন, সামরিক শাসক ‘যোগ্য জাতীয় ও আন্তর্জাতিক’ কর্তৃপক্ষের সামনে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট এবং তাঁর দেশি ও বিদেশি সহযোগীদের বিরুদ্ধে উচ্চ রাষ্ট্রদ্রোহিতার মামলা এবং এর বিচার করার জন্য প্রয়োজনীয় প্রমাণ সংগ্রহ করেছে। 


নাইজারের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট বাজুমকে গত ২৬ জুলাই তাঁর গার্ডের সদস্যরা ক্ষমতাচ্যুত করেছিলেন এবং তার পর থেকে রাজধানী নিয়ামেতে রাষ্ট্রপতির প্রাঙ্গণে তাঁর স্ত্রী এবং পুত্রের সঙ্গে গৃহবন্দী আছেন। 


প্রেসিডেন্টের ঘনিষ্ঠ ব্যক্তিরা এবং তাঁর ক্ষমতাসীন দলের লোকেরা বলেছেন, তাঁদের বিদ্যুৎ এবং জলের লাইন কেটে দেওয়া হয়েছে। তাঁদের খাবার ফুরিয়ে গেছে। জান্তা রোববার রাতে এই দাবিগুলোকে প্রত্যাখ্যান করেছে এবং বলেছে পশ্চিম আফ্রিকার রাজনীতিবিদ ও আন্তর্জাতিক অংশীদারদের কাছে জান্তাকে অসম্মান করার জন্য একটি বিভ্রান্তিমূলক প্রচারণা চালানো হচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও