কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশে এত গণমাধ্যম, কিন্তু তারা স্বাধীন নয়: মির্জা ফখরুল

প্রথম আলো প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ১৪:৩৩

ফ্যাসিবাদের অন্যতম প্রধান অস্ত্র হচ্ছে গণমাধ্যম নিয়ন্ত্রণ করা, সরকার সেই কাজ করে আসছে—এই মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘দেশে এত গণমাধ্যম দেখা যাচ্ছে, কিন্তু তারা কাজ করতে পারছে না। তারা স্বাধীন নয়।  স্বাধীনতার পর ৫২ বছরেও গণমাধ্যম স্বাধীন নয়।’


আজ সোমবার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশের সংবাদমাধ্যম: দুঃশাসনের দেড় যুগ’ শীর্ষক বিএনপি আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।


মির্জা ফখরুল ইসলাম আরও বলেন, ‘দেশে করপোরেট মিডিয়া তৈরি করা হয়েছে। বড় বড় ব্যবসায়ীরা এর মালিক। তাঁরা নিজেদের ব্যবসা, ব্যাংকের সুবিধা, টাকা পাচারসহ নিজেদের সব স্বার্থে ব্যবহারের জন্য এই করপোরেট সংস্কৃতি তৈরি করেছে। গণতন্ত্র ছাড়া মুক্ত গণমাধ্যম সম্ভব নয়।


বিএনপি মহাসচিব অভিযোগ করেন, সরকার সমাজকে নষ্ট সমাজে পরিণত করেছে। রাজনীতি, সংসদ, গণমাধ্যমই নয়—প্রতিটি ক্ষেত্রকে নষ্ট করেছে সরকার। এই সরকার ক্ষমতা চিরস্থায়ী করতে বাকশাল প্রতিষ্ঠার জন্য সব আয়োজন সম্পন্ন করেছে।


বিএনপি আয়োজিত এই সেমিনারে ‘বাংলাদেশের সংবাদমাধ্যম: দুঃশাসনের দেড় যুগ’ নামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ইসমাইল জবিউল্লাহ।


সেমিনারের মূল প্রবন্ধে বলা হয়েছে, দমনপীড়নমূলক কালাকানুন তৈরি করে গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নিয়েছে এই সরকার। ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর সরকারবিরোধী পোস্টে লাইক, কমেন্ট বা শেয়ার দিলেও আইনের মুখোমুখি হতে হচ্ছে।


গণমাধ্যমের সম্পাদকীয় নীতিতে হস্তক্ষেপ করা হচ্ছে।  ভয়ের সংস্কৃতি চালুর পর সংবাদপত্রে এখন রাজনৈতিক কার্টুন দেখা যায় না। সরকারের সমালোচকদের কণ্ঠরোধ করতে বরেণ্য সাংবাদিক, কলামিস্ট ও সম্পাদকদের বিরুদ্ধে মামলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও