কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রিজে রাখা উচিত নয় যে ৮ খাবার

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ১৪:৩০

খাবার যেন দ্রুত নষ্ট না হয়ে যায় সেজন্য আমরা ফ্রিজে রাখি। তবে কিছু খাবার ফ্রিজে না রাখলেই ভালো করবেন। ফ্রিজে রাখলে এগুলোর স্বাদ, গন্ধ এবং টেক্সচার নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। জেনে নিন কোন কোন খাবার ফ্রিজের চাইতে রুমের তাপমাত্রাতেই অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।


১। ঠান্ডা তাপমাত্রায় টমেটোর স্বাদ হারাতে পারে।  এগুলো ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করুন। আলো বাতাস আছে এমন স্থানে খোলা কন্টেইনারে রাখুন টমেটো। 


২। মধু কখনও ফ্রিজে সংরক্ষণ করবেন না। ফ্রিজে শক্ত হয়ে যায় মধু। এটি শুকনো জায়গায় ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করুন। 


৩। পেঁয়াজ ফ্রিজে রাখা উচিত নয়। ফ্রিজে রাখলে পেঁয়াজের আর্দ্রতা কমে নরম হয়ে যায়। রুমের তাপমাত্রায় শুকনা জায়গায় রাখুন।


৪। রেফ্রিজারেশন আলুতে থাকা স্টার্চকে চিনিতে রূপান্তর করতে পারে, তাদের স্বাদ এবং গঠনকে প্রভাবিত করে। ফ্রিজের বাইরে ঠান্ডা, অন্ধকার জায়গায় সংরক্ষণ করুন আলু।


৫। ফ্রিজে পাউরুটি সংরক্ষণ করলে তা শুকিয়ে যেতে পারে। এটি একটি সিল করা ব্যাগ বা রুটির বাক্সে ঘরের তাপমাত্রায় রাখুন। মেয়াদ থাকা পর্যন্ত খেতে পারবেন নিশ্চিন্তে।


মধু ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যেতে পারে। ছবি- সংগৃহীত


৬। কফি ফ্রিজে সংরক্ষণ করবেন না। অতিরিক্ত ঠান্ডায় কফির স্বাদ নষ্ট হয়ে যায়। মুখবন্ধ বয়ামে স্বাভাবিক তাপমাত্রায় রাখুন কফি।


৭। পাকা কলা ফ্রিজে রাখলে খোসা দ্রুত বাদামি হয়ে যায়। ঘরের তাপমাত্রায় ঝুলিয়ে রাখুন পাকা কলা। 


৮। ফ্রিজে রসুন রাখলে তার ফ্লেভার নষ্ট হয়ে যায়। তাই রসুনের গুণ অক্ষুণ্ণ রাখতে কাগজে মুড়িয়ে একটু ঠান্ডা ও অন্ধকার জায়গায় রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও