কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গলায় মাছের কাঁটা বিঁধলে কী করবেন?

আয়েশ করে খেতে বসেছেন আর মাছের কাঁটা গলায় ফোটেনি, এমন বাঙালি খুঁজে পাওয়া ভার। হুট করে গলায় কাঁটা ফুটলে করণীয় কী? কিছু তাৎক্ষণিক উপায় আছে, যা মানলে সহজেই গলার কাঁটা নামানো যায়। দেখে নিন উপায়গুলো-

সাদা ভাত গিলুন

মাছের কাঁটা নামানোর সবচেয়ে প্রচলিত পদ্ধতি হলো সাদা ভাত গেলা। যেহেতু খেতে বসলেই গলায় কাঁটা ফোটে, তাই হাতের কাছেই সাদা ভাত থাকে। সাদা ভাত দলা করে একবারে গিলে ফেলার চেষ্টা করতে হবে। শুধু খালি ভাতে কাজ না হলে পানি দিয়ে চেষ্টা করতে পারেন। দুই-তিন দলা খাওয়ার পর ভাতের সঙ্গে গলার কাঁটা নেমে যাবে।

জোরে কাশুন

বেশির ভাগ সময়ে গলায় কাঁটা আটকায় মুখগহ্বরের টনসিলের কাছাকাছি এলাকায়। জোরে জোরে কয়েকবার কাশি দিলে গলায় আটকে থাকা কাঁটা বেরিয়ে যেতে পারে।

কলা খান

কলা পিচ্ছিল, ফলে গলায় ফুটে থাকা কাঁটা গিলতে এটা বেশ উপকারী। বড় করে কলায় একটি কামড় দিয়ে তা মুখে কিছুক্ষণ ধরে রাখুন। এরপর একেবারে গিলে ফেলার চেষ্টা করুন। এতে কলার সঙ্গে কাঁটা একসঙ্গে নেমে যাবে।

ভিনেগার গিলুন

ভিনেগার গলায় ফুটে থাকা কাঁটা নামাতে বেশ উপকারী। ভিনেগার অ্যাসিডজাতীয় বলে গলার কাঁটা নরম করে করে ফেলতে পারে। তবে সরাসরি ভিনেগার পান না করাই ভালো। তাই পানির সঙ্গে সামান্য ভিনেগার মিশিয়ে তা গিলে ফেললে সহজেই কাঁটা নেমে যেতে সহায়তা করে।

অলিভ অয়েল খান

গলার কাঁটা নেমে যেতে তেলও বেশ উপকারী। হাতের কাছে অলিভ অয়েল থাকলে তা খেয়ে নিতে পারেন।

যেভাবে আছেন, সেভাবেই থাকুন

অনেক সময় দেখা যায়, গলায় কাঁটা ফোটা নিয়ে যে অস্বস্তি, সেই কাঁটা হয়তো বাস্তবে ফোটেইনি; বরং গলার মাংস ছুঁয়ে কাঁটা নেমে গেছে অনেক আগেই। কিন্তু অস্বস্তি ও মনের ভয় আছেই। তাই প্রাথমিকভাবে কাজ না হলে ঘন ঘন ঢোক গেলার চেষ্টা করুন এবং দেখুন, এক জায়গা থেকেই ব্যথার সৃষ্টি হচ্ছে কি না। যদি হয়, তবে গলায় এখনো কাঁটা আটকে আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন