কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টক দই কি সত্যি হজমে সহায়ক

প্রথম আলো প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ০৮:০৩

যুগ যুগ ধরে বাঙালির বিয়েবাড়িতে বা নেমন্তন্নের পর শেষ পাতে দেওয়া হয় দই। কারণ, গুরুপাক খাবার খাওয়ার পর হজম সহজ করার জন্য দই খেতে বলা হয়। দই, বিশেষ করে টক দই শত বছর ধরে মানুষ খেয়ে আসছে হজমপ্রক্রিয়া সহজ করার জন্য। কিন্তু প্রশ্ন হচ্ছে টক দই কি আসলেই হজমে সহায়তা করে? বিজ্ঞান কী বলে?


টক দইয়ে থাকে প্রোবায়োটিক (একধরনের উপকারী ব্যাকটেরিয়া ও ইস্ট), যা আমাদের পরিপাকতন্ত্রের জন্য উপকারী এবং এটি হজমপ্রক্রিয়ায় সহায়ক ভূমিকা পালন করে। আমাদের পরিপাকতন্ত্রের মধ্যে এমনিতেই লাখ–কোটি ব্যাকটেরিয়া থাকে, এসব মিথস্ক্রিয়ার মাধ্যমে আমাদের শরীরে বসবাস করে এবং বেশির ভাগই হজমপ্রক্রিয়ায় অনবদ্য ভূমিকা রাখে।


তবে নানা কারণে এই গাট মাইক্রোবায়োটা বা পরিপাকতন্ত্রের ব্যাকটেরিয়াগুলো পরিবর্তিত হয়ে হজমে সমস্যা তৈরি করে। যেমন অতিরিক্ত অ্যান্টিবায়োটিক সেবনের ফলে এ সমস্যা হতে পারে। তখন হজমপ্রক্রিয়ায় সমস্যা দেখা দেয়। আমরা যদি এই প্রোবায়োটিক গ্রহণ করতে চাই, তাহলে তা বিভিন্ন ফর্মে বা ধরনে পেতে পারি।


বেশ কিছু খাবারের মধ্যে প্রোবায়োটিক থাকে। এর মধ্যে টক দই অন্যতম ও সহজলভ্য। টক দই ছাড়া পনির বা চিজে এটা বেশ ভালো পরিমাণে থাকে। এ ছাড়া কিছু ফলে, যেমন কলা ও আপেল খেলে প্রোবায়োটিক পাবেন। এসব খাবার পরিমিত পরিমাণে প্রতিদিন খেলে যাঁদের হজমে সমস্যা আছে, তাঁরা উপকার পাবেন। তাই টক দই হজম সহায়ক—এই কথা মিথ্যে নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে