কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ভিন্ন রকম’ অগাস্টে বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফেরত পাওয়ার আশা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ২২:২৪

কানাডা মৃত্যুদণ্ডবিরোধী হলেও আইনের একটি বিশেষ ধারা অনুসরণ করে বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবিএমএইচ নূর চৌধুরীকে ফেরত পাঠানোর সুযোগ আছে বলে জানিয়েছেন দেশটিতে বাংলাদেশের হাই কমিশনার খলিলুর রহমান। 


চলতি অগাস্ট মাসেই সে প্রক্রিয়া শুরু হতে পারে জানিয়ে তিনি বলেছেন, “খুনিকে ফেরানোর পথ আছে এবং পথ তৈরি করতে হবে। জাতির পিতাকে হত্যার ৪৮টি অগাস্ট পার হয়েছে, তবে এই অগাস্ট ভিন্ন রকম।” 


এই কূটনীতিবিদ আক্ষেপ করে বলেছেন, ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত কানাডাই নূর চৌধুরীকে ফেরত পাঠাতে আগ্রহী ছিল। কিন্তু সে সময় ক্ষমতায় থেকে প্রথমে বিএনপি-জামায়াত জোট সরকার ও সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার এ বিষয়ে আগ্রহী হয়নি।


এত বছর দেরি হলেও এই অগাস্টেই ‘সুখবর’ আসতে পারে জানিয়ে খলিলুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোচনা অনুষ্ঠান ‘ইনসাইড আউটে’ বলেন, “আমি মনে করি এবং বিশ্বাস করি, এই অগাস্ট থেকে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হবে, ইনশাআল্লাহ। এ বিষয়ে এর বেশি কিছু বলতে চাই না। তবে এটা হচ্ছে সেই অগাস্ট, যখন প্রক্রিয়াটা শুরু হবে।” 


দুই দফায় ছয় জনের ফাঁসি কার্যকর হলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাকি পাঁচ খুনি এখনও অধরা। তারা হলেন- আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও নূর চৌধুরী। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও