কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষায় ঘরের আসবাবপত্র ভালো রাখবেন যে উপায়ে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ২২:১০

ঘরের সৌন্দর্য বর্ধনে আসবাবপত্রের বিকল্প নেই। অনেকের ঘরেই কমবেশি আসবাবপত্র থাকে। নিয়মিত এসবের যত্ন না নিলে তা নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে বর্ষায় স্যাঁতস্যাঁতে পরিবেশের কারণে আসবাবপত্রে পোকামাকড়ের উপদ্রব, ছত্রাকের উপস্থিতি দেখা দেয়।


কখনো কি খেয়াল করে দেখেছেন, বর্ষায় দামি কাঠের আসবাবপত্রও নিস্তেজ ও বিবর্ণ রূপ ধারণ করে? বিশেষ করে বর্ষায় কাঠের আসবাবপত্রের যত্ন নেওয়া জরুরি। না হলে সেগুলো দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে কী করণীয় তা জেনে নিন-


আসবাবপত্র ফাটল ঠিক করুন


কাঠের আসবাবপত্রের ফাটল, জয়েন্ট ও কোণগুলোতে যতি ফাটল দেখা যায় তাহলে সেগুলো ভরাট করার ব্যবস্থা করুন। না হলে সেখান থেকে নষ্ট হওয়া শুরু হবে আসবাব।


কর্পূর ট্যাবলেট ও ন্যাপথলিন বল


কীটনাশক ডিওডোরেন্ট হিসাবে কর্পূর ট্যাবলেট ও ন্যাপথলিন বল ব্যবহার করুন। এগুলো আর্দ্রতা শোষণকারী ও কীটপতঙ্গকে দূরে রাখে। এছাড়া নিমপাতা ও লবঙ্গও কার্যকরী প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবে কাজ করে ও দ্রুত আর্দ্রতা শোষণ করতে পারে।


আসবাবপত্র প্রাচীর থেকে দূরে রাখুন


বৃষ্টির হাত থেকে আসবাবপত্র রক্ষা করতে কাঠের আসবাবপত্র দেওয়াল থেকে অন্তত ৬ ইঞ্চি দূরে সরিয়ে নিন। বর্ষায় দেওয়াল আর্দ্রতা সঞ্চয় করে ও এটি কাঠের আসবাবপত্রের ক্ষতি করতে পারে। এটি দেওয়ালে ডাম্প ধরে না ও কংক্রিটের কাঠামো শ্বাস নেওয়ার জায়গা পায়। ফলে আর্দ্রতা থেকে মুক্তি পায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও