কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় কোন ১০টি চ্যানেল

প্রথম আলো প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ১৫:৩২

অনলাইন বিনোদনের অন্যতম মাধ্যম এখন ইউটিউব। শিক্ষা, বিনোদন, খেলা, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও রয়েছে ইউটিউবে। আর তাই বিনোদনের পাশাপাশি বিভিন্ন বিষয় শেখা ও জানার জন্য ইউটিউবের বিভিন্ন চ্যানেলের গ্রাহক হন অনেকেই। গ্রাহক বা সাবস্ক্রাইবারের সংখ্যার বিচারে ইউটিউবে জনপ্রিয় সেরা ১০টি চ্যানেলের নাম ও সেখানে থাকা ভিডিওগুলোর ধরন সম্পর্কে জেনে নেওয়া যাক—


১. টি–সিরিজ


গ্রাহকসংখ্যার বিচারে ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় প্রথমেই রয়েছে ভারতের সংগীত ও সিনেমা নির্মাতা প্রতিষ্ঠান ‘টি সিরিজ’ চ্যানেল। বিনোদনধর্মী চ্যানেলটির গ্রাহকসংখ্যা বর্তমানে ২৪ কোটি ৭০ লাখ। ২০১৯ সালে সুইডেনের গেমার এবং ভিডিও নির্মাতা পিউডিপাইয়ের ইউটিউব চ্যানেলকে হটিয়ে শীর্ষস্থান দখল করে টি–সিরিজ।


২. মি. বিস্ট


সবচেয়ে বেশি গ্রাহকসংখ্যার বিচারে ইউটিউবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘মি বিস্ট’ চ্যানেল। মার্কিন ইউটিউবার জেমস স্টিফেন জিমি ডোনাল্ডসনের চ্যানেলটির গ্রাহকসংখ্যা ১৭ কোটি ৫০ লাখ। ইউটিউবের জন্য নিয়মিত প্র্যাঙ্ক ও স্টান্ট ভিডিও তৈরি করেন ‘মি. বিস্ট’ নামে পরিচিত এই তরুণ।


৩. কোকোমেলন


শিশুতোষ ইউটিউব চ্যানেল কোকোমেলনের গ্রাহকসংখ্যা ১৬ কোটি ৩০ লাখ। শিশুদের উপযোগী চ্যানেলটিতে বিভিন্ন শিক্ষামূলক কনটেন্ট নিয়মিত আপলোড করা হয়।  


৪. সেট ইন্ডিয়া


১৬ কোটি গ্রাহক নিয়ে ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন বা সেট ইন্ডিয়া। ভারতীয় বিনোদন প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে নিয়মিত নাটক, রিয়েলিটি শো, কমেডি শোসহ ট্রেলার আপলোড করা হয়।


৫. কিডস ডায়ানা শো


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মায়ামিতে বসবাসকারী ইভা ডায়ানার বয়স মাত্র ৯ বছর। বয়স কম হলে কী হবে, এই বয়সেই ইভা ডায়ানার ইউটিউব চ্যানেল ‘কিডস ডায়ানা শো’–এর গ্রাহকসংখ্যা ১১ কোটি ৩০ লাখ। ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকার পঞ্চম স্থানে থাকা চ্যানেলটিতে নিয়মিত বিভিন্ন খেলার ভিডিও আপলোড করা হয়।


৬. পিউডিপাই


একসময় গ্রাহকসংখ্যায় শীর্ষে থাকা ইউটিউব চ্যানেল পিউডিপাই এখন রয়েছে ষষ্ঠ অবস্থানে। বর্তমানে চ্যানেলটির গ্রাহকসংখ্যা ১১ কোটি ১০ লাখ। চ্যানেলটির মালিক ফেলিক্স শ্যালবার্গ। নিজের চ্যানেলে ভিডিও গেম খেলার ধারাভাষ্য প্রচারের পাশাপাশি বিভিন্ন ধরনের কমেডি ভিডিও আপলোড করেন তিনি।


৭. লাইক নাসটিয়া


ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় চ্যানেলের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে শিশু আনাস্তাসিয়ার ইউটিউব চ্যানেল ‘লাইক নাসটিয়া’। ১০ কোটি ৬০ লাখ গ্রাহক থাকা চ্যানেলটিতে বিভিন্ন শিশুতোষ ভিডিও আপলোড করা হয়।


৮. ভ্লাদ অ্যান্ড নিকি


শিশুতোষ ইউটিউব চ্যানেল ভ্লাদ অ্যান্ড নিকির গ্রাহকসংখ্যা ৯ কোটি ৯৯ লাখ। অষ্টম স্থানে থাকা চ্যানেলটিতে নার্সারি পর্যায়ের শিশুদের জন্য বিভিন্ন কমেডি ভিডিও আপলোড করা হয়।


৯. জি মিউজিক কোম্পানি


৯ কোটি ৮০ লাখ গ্রাহক নিয়ে ইউটিউবে জনপ্রিয় চ্যানেলের তালিকায় নবম স্থানে রয়েছে জি মিউজিক কোম্পানি। ভারতীয় বিনোদন প্রতিষ্ঠান জি মিউজিকের তৈরি চ্যানেলটিতে গান, বিভিন্ন সিনেমার ট্রেলার, সিনেমার দৃশ্য ও টিভি শো আপলোড করা হয়৷


১০. ডব্লিউডব্লিউই


ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্ট বা ডব্লিউডব্লিউই চ্যানেলটির গ্রাহকসংখ্যা ৯ কোটি ৬৬ লাখ। চ্যানেলটিতে ডব্লিউডব্লিউই প্রতিযোগিতার বিভিন্ন ভিডিও নিয়মিত আপলোড করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও