কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেঁয়াজের দাম আরও বাড়ার আশঙ্কা

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ১৪:১৩

দেশি পেঁয়াজের মজুদ কমে যাওয়ায় সরবরাহে ঘাটতি, ভারতের নাসিক রাজ্যে বন্যা ও রপ্তানিমূল্য বাড়িয়ে দেওয়ার অজুহাতে বাড়ছে পেঁয়াজের দাম। গত দুইদিনের ব্যবধানে নিত্য প্রয়োজনীয় পণ্যটির দাম বেড়েছে ১০ টাকা।


দাম বেড়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ খুচরা বিক্রি হচ্ছে মান ভেদে ৮০ থেকে ৯০ টাকায়। আর আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা।  


দুইদিন আগেও এই দাম ছিল ৭৫ থেকে ৮০ টাকা। পাইকারিতে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬৮ থেকে ৭৮ টাকায়। ভারতীয় পেঁয়াজ ৪৫ থেকে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে। সে হিসেবে দেশি পেঁয়াজে ১০ টাকা ও আমদানিকৃত পেঁয়াজে ১৫ টাকা বেড়েছে। এতে বিপদে পড়েছে সাধারণ মানুষ। দেশি পেঁয়াজের সরবরাহ এবং ভারতীয় পেঁয়াজের আমদানি কম হওয়ায় দাম বাড়ছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।


এদিকে পেঁয়াজের সরবরাহ না বাড়ালে সামনে দাম আরও বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তারা বলেছেন, দেশি পেঁয়াজ মৌসুম প্রায় শেষের দিকে, ফলে দেশি পেঁয়াজের মজুদ কমে যাচ্ছে। একই সঙ্গে ভারতের নাসিক রাজ্যে বন্যায় পেঁয়াজ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে, অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি ও রপ্তানিমূল্য বৃদ্ধির কারণে আমদানি খরচ বেশি পড়ছে ফলে পেঁয়াজের দাম বাড়ছে। একই সঙ্গে বর্তমানে বাজারে পেঁয়াজের সরবরাহ কম থাকায় ঘাটতি রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও