কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ হঠাৎ ৮০ শতাংশ বেড়ে গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

www.ajkerpatrika.com প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ২২:৪২

গত এক মাসে বিশ্বজুড়ে করোনা সংক্রমণের হার হঠাৎ করেই ৮০ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে। এ অবস্থায় নড়েচড়ে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 


গত শুক্রবার ডব্লিউএইচও-এর পক্ষ থেকে জানানো হয়, গত ১০ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত বিশ্বে ১৫ লাখ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। যা আগের ২৮ দিনের তুলনায় ৮০ শতাংশ বেশি। তবে এই সময়ের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৫০০ জনের, যা আগের ২৮ দিনের তুলনায় ৫৭ শতাংশ কম। 


এর আগে গত মে মাসেই করোনা আর বৈশ্বিক জরুরি অবস্থা নয় বলে ঘোষণা করেছিলেন ডব্লিউএইচও-এর মহাপরিচালক ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তবে তিনি সতর্কও করেছিলেন যে, রূপ বদলে নতুন নতুন ভ্যারিয়েন্টে করোনা মাঝে মাঝেই ফিরে আসতে পারে, বেড়ে যেতে পারে সংক্রমণ, হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যাও। 


তেদরোস আধানোম গেব্রেয়াসুসের আশঙ্কাই যেন হঠাৎ সত্যি হতে চলেছে। ভাইরাসটির নতুন একটি ধরন শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। মার্কিন বিজ্ঞানীরা এই ধরনটির সাংকেতিক নাম দিয়েছেন ইজি.৫। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে নতুন করে যাঁদের করোনা শনাক্ত হচ্ছে তাঁদের মধ্যে প্রায় ১৭ শতাংশ নতুন ধরনটিতে আক্রান্ত। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও