কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিন্স কত দিন পর পর ধোয়া উচিত?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ১৭:০৭

টি-শার্ট হোক কিংবা কুর্তি, জিন্সের সঙ্গে মানিয়ে যায় সবই। নিত্যদিনের আরামদায়ক পোশাকের তালিকাতেও একেবারে উপরের দিকে থাকে জিন্স। তবে এক-দুইবার পরার পর পরই কিন্তু জিন্স ধুয়ে ফেলা উচিত নয়। ঘন ঘন ধুলে জিন্স নষ্ট হয়ে যায়। বিখ্যাত জিন্স ব্র্যান্ড লিভাইসের কেয়ার গাইডেও উল্লেখ করা হয়েছে যে, জিন্স ভালো রাখার জন্য তাকে যত কম ধোয়া যায় ততই ভালো। 


কত দিন পর পর ধোবেন?


দ্য গার্ডিয়ান পত্রিকার একটি রিপোর্ট বলছে, জিন্স কোন আবহাওয়ায় এবং কতবার ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করে কত দিন পর  পর ধুয়ে দেবেন এটি। মাসে একবার ধুয়ে ফেললেই যথেষ্ট জিন্স। ধুতে হবে মাইল্ড ডিটারজেন্ট দিয়ে। অন্তত দশবার পরার পর তারপরেই ভাববেন ধোয়ার কথা। তবে দুর্গন্ধ বের হলে কিংবা ময়লা লেগে গেলে অন্য কথা।


নির্দিষ্ট জায়গায় ময়লা লাগলে করুন 'স্পট ক্লিনিং' 


জিন্সের নির্দিষ্ট কোনও স্থানে ময়লা লেগে গেলে পুরো প্যান্ট পানিতে ডুবিয়ে ধোয়ার প্রয়োজন নেই।  স্পট ক্লিনিং করুন  সেক্ষেত্রে। একটি পুরনো টুথব্রাশে মাইল্ড সোপ লাগিয়ে নিন। যে জায়গায় দাগ লেগেছে, সেখানে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। শেষে ধুয়ে নিন পানি দিয়ে।


জিন্স দুর্গন্ধমুখ রাখতে কী করবেন? 


যেহেতু জিন্স ঘন ঘন ধোয়া উচিত নয়, সেহেতু দুর্গন্ধমুক্ত ও ফ্রেশ রাখতে একটা স্প্রে করে নিতে পারেন। এজন্য ১/৪ কাপ রাবিং অ্যালকোহল, ১/৪ কাপ পানি ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন স্প্রে বোতলে। বাজারের ফেব্রিক ফ্রেশনারও ব্যবহার করতে পারেন।  


জরুরি টিপস



  • কখনও গরম পানি দিয়ে পরিষ্কার করবেন না জিন্স। 

  • ডেনিম সব সময়ে উল্টো করে তারপর পরিষ্কার করুন। এতে রঙ ফিকে হবে না।

  • কখনও আছড়ে ধোবেন না ডেনিম।

  • নিংড়ানোও অনুচিত। ধোয়া শেষে উল্টো করে মেলে দিন বারান্দায়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও