কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিবছর ভারতে চিকিৎসা নেন প্রায় ২৫ লাখ বাংলাদেশি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১১ আগস্ট ২০২৩, ১০:৪৩

চিকিৎসার জন্য বাংলাদেশিদের পছন্দের শীর্ষে ভারত। বাংলাদেশ থেকে চিকিৎসার জন্য ভারতে যাওয়া মানুষের সংখ্যা বেড়েছে ৮৪ শতাংশ। বছরে ২৪ লাখ ৭০ হাজার মেডিকেল ট্যুরিস্ট বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছেন। এতে তাদের কয়েক হাজার কোটি টাকা ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের হেলথ কমিটির চেয়ারম্যান ও চার্নক হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত শার্মা।


চিকিৎসাখাতে বাংলাদেশ আকর্ষণীয় স্থান মনে করছেন ভারতীয় বিনিয়োগকারীরা। এরই মধ্যে হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষাণা এসেছে ডিসান হাসপাতালের পক্ষ থেকে। সামনে বিনিয়োগ আরও বাড়ার সম্ভাবনাসহ সার্বিক বিষয়ে জাগো নিউজের সঙ্গে কথা বলেছেন প্রশান্ত শর্মা। সাক্ষাৎকারটি নিয়েছেন নিজস্ব প্রতিবেদক ইসমাইল হোসাইন রাসেল।


প্রশান্ত শর্মা: আমার মনে হয় এটা ন্যাচারাল চয়েস। কারণ বাংলাদেশের জন্য ভারত পাশের রাষ্ট্র। আমরা জানি সংস্কৃতি, খাবার নানাবিধ বিষয় আছে। তার চেয়ে জরুরি বিষয় খরচ। একজন রোগী তো একা যায় না। সঙ্গে পরিবারের সদস্য বা বন্ধু যাচ্ছে। তাদের যাওয়া-আসা, থাকা-খাওয়া একটা বিরাট খরচ। ধরুন ভারত কিংবা থাইল্যান্ডে একজন রোগীর চিকিৎসা খরচ একশ ডলার। পাশাপাশি ভারতে থাকার খরচ লাগবে ২০ ডলার, থাইল্যান্ডে গেলে সেটা লাগবে দুইশ ডলার এবং সিঙ্গাপুরে গেলে পাঁচশ ডলার। সবমিলে চিকিৎসা ও অন্য খরচ মিলে হিসাব করলে ভারত অনেক সাশ্রয়ী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও