কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টানা বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সাড়ে ৬৪ হাজার হেক্টর জমির ফসল!

বণিক বার্তা প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ২২:০১

চট্টগ্রাম ও রাঙ্গামাটি কৃষি অঞ্চলের ৭ জেলায় টানা বৃষ্টিতে ৬৪ হাজার ৪১১ হেক্টর বিভিন্ন ফসলি জমির ক্ষয়ক্ষতি হয়েছে। অতিবৃষ্টির কারণে আউশ ধান, আমন আবাদ এবং সবজি জাতীয় ফসলের প্রাথমিক ক্ষতি নিরূপণ করেছে কৃষি অঞ্চল দুইটি। এর মধ্যে চট্টগ্রাম অঞ্চলে ৫০ হাজার ৮১৮ হেক্টর এবং রাঙ্গামাটি অঞ্চলে মোট ক্ষতির পরিমাণ ১৩ হাজার ৫৯৩ হেক্টর জমির ফসল। অতিরিক্ত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে এই ফসলী জমির ক্ষতি হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


চট্টগ্রাম ও রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী ও লক্ষ্মীপুর এবং রাঙ্গামাটি অঞ্চলের খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানের জেলায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ৬৪ হাজার ৪১১ হেক্টর। যার মধ্যে আউশ ধানের জমি ১১ হাজার ৭১০, আমন আবাদ ৩৪ হাজার ৫৭৩, শরৎকালীন সবজী ৬ হাজার ২৫০, গ্রীষ্মকালীন সবজী ৩ হাজার ৫৯৩, আমন বীজতলা ৬ হাজার ৭৫১, আদা ২৪, হলুদ ২৩, কলা ও পেঁপের এক হাজার ৪৮৭ হেক্টর জমির ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে।


দুই কৃষি অঞ্চলের মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চট্টগ্রাম জেলার ফসলি জমি। অতিবৃষ্টিতে আউশ ধানের ফসল ৬ হাজার ৫৬৭, আমনের বীজতলা ৩ হাজার ৮৪৬, আমনের আবাদ ১৫ হাজার ৩৩০ এবং শরৎকালীন সবজিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৬ হাজার ৮১৫ হেক্টর। চট্টগ্রাম জেলায় ৩০ হাজার ৮১০ হেক্টর বা দুই অঞ্চলের মধ্যে এই জেলায় ক্ষতি হয়েছে ৪৭ দশমিক ৮৪ শতাংশ জমির ফসল। 


কক্সবাজার জেলায় আউশ ধানের জমি ১ হাজার ৫৪৫, আমন বীজতলা এক হাজার ৯৯২, আমন আবাদ ১০ হাজার ৭১৮, শরৎকালীন সবজি ৮৭৩ এবং গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে ৫১০ হেক্টর জমি। এই জেলায় মোট ১৫ হাজার ৬৩৮ হেক্টর বা দুই অঞ্চলের মধ্যে এই জেলায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ২৩ দশমিক ৮০ শতাংশ। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও