কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওজন কমাতে বেশি করে প্রোটিন খেতে হবে? কোন কোন খাবার খেলে বেশি উপকার পাবেন

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ১৯:১১

ডায়েটে যদি পর্যাপ্ত প্রোটিন না থাকে তা হলে রোগা হওয়া কঠিন হয়ে পড়ে। ওজন ঝরাতে প্রোটিনের ভূমিকা অপরিসীম। শরীরে যদি প্রোটিনের ঘাটতি তৈরি হয়, সে ক্ষেত্রে চেষ্টা করেও ওজন কমানো যায় না। পুষ্টিবিদেরা তাই বার বার বলে থাকেন, প্রোটিন খাওয়া জরুরি। প্রোটিন দ্রুত রোগা হতে সাহায‍্য করে। প্রোটিন সমৃদ্ধ খাবারের তালিকা বেশ দীর্ঘ। প্রোটিন মানেই স্বাস্থ‍্যকর। কিন্তু সবগুলিই আবার ওজন কমানোর পক্ষে সহায়ক নয়। প্রোটিনে ভরপুর কোন খাবারগুলি ডায়েটে রাখলে সুফল পাবেন?


মাছ


ডায়েটে কী মাছ রাখবেন অনেকেই বুঝতে পারেন না। ওমেগা ৩ এবং প্রোটিন আছে এমন মাছ ওজন কমানোর ডায়েটে থাকা জরুরি। তাই শুধু চিকেন খেলে হবে না। ডায়েটে রাখতে হবে মাছও।


কিনোয়া


প্রোটিন সমৃদ্ধ আরও একটি উপকারী খাবার হল কিনোয়া। উচ্চ মাত্রার প্রোটিন ছাড়াও এতে ফাইবার রয়েছে ভরপুর পরিমাণে। ওট্স, ডালিয়ার সঙ্গে কিনোয়াও রাখতে পারেন ডায়েটে। কিনোয়ার গুণে ওজন ঝরবে দ্রুত। ছিপছিপে হবে চেহারা।


পনির


নিরামিষ খাবারও যে প্রোটিন সমৃদ্ধ হতে পারে তার অন্যতম উদাহরণ হল পনির। ডায়েটে তাই অনায়াসে রাখতে পারেন দুগ্ধজাত এই খাবার। প্রোটিন ছাড়াও পনিরে রয়েছে ক্যালশিয়ামও। যা শরীর ভিতর থেকে চাঙ্গা রাখতে সাহায্য করে। হাড়ের যত্ন নেয়।


ডাল


ডাল খেয়েও ওজন ঝরানো সম্ভব। কারণ মুগ, মুসর, কলাই, অড়হড় সব ধরনের ডালেই ভরপুর পরিমাণে প্রোটিন রয়েছে। এই কারণেই পুষ্টিবিদেরা রোগা হওয়ার ডায়েটে ডাল রাখার পরামর্শ দিয়ে থাকেন। তা ছাড়া ডাল প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে।


কালো বিনস্


সবুজের চেয়ে কালো বিন্‌সে প্রোটিন রয়েছে বেশি পরিমাণে। উদ্ভিদজাত প্রোটিনের সমৃদ্ধ উৎস হল কালো রঙের বিনস্। এই বিনস্ ওজন কমানো ছাড়াও রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও