কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শূন্য কার্বন নির্গমনের লক্ষ্যে বিনিয়োগ বাড়াচ্ছে জার্মানি

ঢাকা পোষ্ট জার্মানি প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ১৯:১৪

২০৪৫ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্যে আনার লক্ষ্যে জার্মানি আগামী চার বছরের জন্য বিশাল অংকের বাড়তি ব্যয় করতে চলেছে। ইউরোপে বর্তমান পরিবেশ বিপর্যয়ের প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত বাড়তি গুরুত্ব পাচ্ছে।


জলবায়ু পরিবর্তনের প্রভাব হাড়ে হাড়ে টের পাচ্ছে ইউরোপ মহাদেশ। দক্ষিণে অস্বাভাবিক উষ্ণ তাপমাত্রা, ঝড়-বৃষ্টি-বন্যার ফলে ধ্বংসলীলা সামলাতে হিমশিম খাচ্ছে ইউরোপের অনেক দেশ। এমন অবস্থায় জলবায়ু পরিবর্তন মোকাবিলা করতে আরও জোরালো পদক্ষেপের জন্য চাপ বাড়ছে।


শুধু পরিবহন ক্ষেত্রে নয়, সার্বিকভাবে কার্বন নির্গমন কমাতে উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্যমাত্রা স্থির করছে ইউরোপের অনেক দেশ।


জার্মানির মন্ত্রিসভা পরিবেশবান্ধব প্রযুক্তি তরান্বিত করতে আগামী বছরের জন্য প্রায় ৫ হাজার ৭৮০ কোটি ইউরো বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। ২০২৩ সালের লক্ষ্যমাত্রার তুলনায় সেই অংক প্রায় ৬০ শতাংশ বেশি। ২০৪৫ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্যে আনার লক্ষ্যে জার্মানি ভর্তুকিও বাড়াচ্ছে জার্মান সরকার।


আগামী বছর ‘ক্লাইমেট অ্যান্ড ট্রান্সফর্মেশন’- তহবিলের সিংহভাগ নির্মাণ ক্ষেত্রে পরিবর্তন আনার লক্ষ্যে ব্যয় করা হবে। জার্মানির অর্থ মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, ২০২৪ সালে পুরোনো ভবনের সংস্কার ও নতুন পরিবেশবান্ধব ভবন তৈরির লক্ষ্যে ১৮৯ কোটি ইউরো ধার্য করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও