কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উত্তর কোরিয়ার জেনারেলকে বরখাস্ত

বার্তা২৪ উত্তর কোরিয়া প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ১০:৩০

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন সেনাবাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করেছেন। সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতি, অস্ত্র উৎপাদন বৃদ্ধি এবং সামরিক মহড়া সম্প্রসারণের জন্য আরও প্রস্তুতির আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ বৃহস্পতিবার এ তথ্য জানায়।


সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক বৈঠকে কিম এই মন্তব্য করেছেন। যেখানে উত্তর কোরিয়ার শত্রুদের ঠেকাতে পাল্টা ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। তবে শত্রুদের নাম উল্লেখ করা হয়নি।


কেসিএনএ'র রিপোর্টে বলা হয়েছে, দেশটির শীর্ষ জেনারেল, চিফ অফ দ্য জেনারেল স্টাফ পাক সু ইলকে বরখাস্ত করা হয়েছে। প্রায় সাত মাস তিনি দায়িত্ব পালন করেছেন। তার স্থলাভিষিক্ত করা হয়েছে জেনারেল রি ইয়ং গিলকে। যিনি পূর্বে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এবং সেইসাথে এর সেনাদের শীর্ষ কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। রি এর আগে সেনাপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালে তাকে বরখাস্ত করা হয়েছিল এবং পরবর্তীতে রাষ্ট্রীয় অনুষ্ঠানে অনুপস্থিতির কারণে তাকে মৃত্যুদণ্ড দেওয়ার রব ওঠে। যদিও কয়েক মাস পরে তিনি আবার আবির্ভূত হন, তখন তাকে অন্য সিনিয়র পদে স্থলাভিষিক্ত করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও