কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরুষ কিসে আটকায়?

প্রথম আলো ফারুক ওয়াসিফ প্রকাশিত: ০৯ আগস্ট ২০২৩, ২০:০৩

কারেন্ট জালে জাটকা আটকায়; সরকারি টেবিলে দরকারি ফাইল আটকায়; আঠা ছাড়াই ফাটা বাঁশে অনেকের অনেক কিছু আটকায়। কিন্তু এই সব আটকাআটকির ফাঁক-ফোঁকর দিয়ে ফেসবুকের ফাটকা আসরের টাটকা আলাপ হলো নারী কিসে আটকায়?


আগে তর্ক হতো মুখে মুখে, আর এখন যত বড় মুখ নয় তত বড় কথা হয় ফেসবুকে।
‘মুখবইয়ে’ দিন দশেক আগে কে যেন শোর তুলেছে নারী কিসে আটকায়? গাড়িতে? বাড়িতে? ভালোবাসার দড়িতে? টাকা-পয়সা-কড়িতে? আসলেই তো, নারী কিসে আটকায়? সে কি সিক্স প্যাক বডি দেখে পুরুষের বুকে হুকে আটকানো আটার বস্তার মতো আটকায়? নাকি অভাবী লোকেরও স্বভাবচরিত্র দেখে আটকায়?


এই নিয়ে মত চলছে। দ্বিমত চলছে। আলাপ চলছে। বিলাপ চলছে। প্রলাপ বকতে বকতে সংলাপের অপলাপ হচ্ছে। লেখক থেকে দলিল-লেখক; কবি থেকে কবিরাজ; কাঠমিস্ত্রি থেকে আর্টমিস্ত্রি; নারীবাদী থেকে শাড়িবাদী; হেডমাস্টার থেকে পোস্টমাস্টার—সবাই যার যার বিশেষ জায়গা থেকে বিশেষজ্ঞ মত দিচ্ছেন, নারী কিসে আটকায়?


আফসোস! কেউ বলছে না, পুরুষ কিসে আটকায়? কারণ ধরেই নেওয়া হয়েছে, পুরুষ অটোম্যাটিক্যালি আটকানো ‘বস্তু’। নারীতে তো সে এমনি এমনিই আটকায়। কিন্তু যে কথাটা সবাই জানে এবং মানে, কিন্তু বলে না; সেটি হলো সম্পর্কের ফাটকে দীর্ঘমেয়াদে সে আটকা থাকে বটে; কিন্তু সেই থাকায় তার সায় থাকে না (বি. দ্র. এই কথা শুনে ‘আটকাবিলাসী’ স্ত্রৈন সম্প্রদায় ক্ষেপে যাবেন না। কথাটা আপনাদের বলিনি)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও