কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইএমএফের ঋণের ৬ শর্তের ২টি পূরণ করতে পারেনি বাংলাদেশ

ডেইলি স্টার প্রকাশিত: ০৯ আগস্ট ২০২৩, ১৫:২৭

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের জন্য চলতি বছরের প্রথমার্ধে যে ৬ শর্ত দিয়েছিল এর মধ্যে ২টি পূরণ করতে পারেনি বাংলাদেশ।


কেন বাংলাদেশ এই ২ শর্ত পালনে ব্যর্থ হয়েছে তা অর্থ মন্ত্রণালয় চিঠি লিখে ওয়াশিংটনভিত্তিক এই ঋণদাতা সংস্থাটিকে ব্যাখ্যা করেছে।


এই প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে দ্য ডেইলি স্টার এ তথ্য জানতে পেরেছে।


তারা জানান, গত মাসে আইএমএফের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসনের সঙ্গে যখন সংশ্লিষ্টদের কথা হয় তখন বাংলাদেশ বিষয়টি ব্যাখ্যা করেছে।


জুন শেষে সরকার ন্যূনতম নিট আন্তর্জাতিক রিজার্ভ (এনআইআর) ২৪ দশমিক ৪৬ বিলিয়ন ডলার ধরে রাখতে পারেনি।


অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও জানিয়েছেন, এনআইআর লক্ষ্যমাত্রা প্রায় ৩ বিলিয়ন ডলার কমেছে কারণ জ্বালানি, সার ও খাদ্যদ্রব্য আমদানির জন্য সরকারকে রিজার্ভে হাত দিতে হয়েছিল।


ন্যূনতম রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাও অর্জন করতে পারেনি বাংলাদেশ। ২০২২-২৩ অর্থবছরে সরকারের রাজস্ব আদায়ের প্রয়োজন ছিল অন্তত ৩ লাখ ৪৫ হাজার ৬৩০ কোটি টাকা।


ডলারের মজুদ ধরে রাখতে আমদানিতে বিধিনিষেধ আরোপের কারণে রাজস্ব আদায় কমে যাওয়ায় লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৫ হাজার কোটি টাকা কম আদায় হতে পারে।


অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, পরবর্তীতে সরকার আইএমএফের কাছ থেকে শর্ত ২টি পূরণ থেকে অব্যাহতি চাইবে, যাতে ঋণের দ্বিতীয় কিস্তি পাওয়া যায়।


কোনো দেশ পরিমাণগত কর্মক্ষমতা মানদণ্ড (কিউপিসি) শর্ত পূরণে ব্যর্থ হওয়ার পরও আইএমএফের নির্বাহী বোর্ড যদি মনে করে যে ঋণ কর্মসূচিটি চালিয়ে নেওয়া যাবে তাহলে বাকি অর্থ ছাড়ের অনুমোদন আসতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও