কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নাইজারে অভ্যুত্থান এবং আফ্রিকায় পুতিনের খেলা

www.kalbela.com স্টিফেন ব্ল্যাঙ্ক প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ১৭:৪৫

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের সাম্প্রতিক সেনা অভ্যুত্থান শুধু আফ্রিকা নয়, বরং এটি বিশ্ব রাজনীতির বেশকিছু বিষয়কে সামনে নিয়ে এসেছে।


গত ২৬ জুলাই নাইজারের প্রেসিডেন্ট মহম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। অভ্যুত্থানে নেতৃত্ব দেওয়া প্রেসিডেন্সিয়াল গার্ড বাহিনীর প্রধান জেনারেল আব্দুর রাহমান চিয়ানি গত শুক্রবার নিজেকে নাইজারের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ঘোষণা করেন।


এই অঞ্চলের বেশিরভাগ দেশের মতো নাইজারও ফ্রান্সের সাবেক উপনিবেশ যেখানে এখনো ফ্রান্স তার আর্থিক এবং সামরিক প্রভাব ধরে রেখেছে এবং নাইজারের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ জারি রেখেছে। ফলে নাইজারের এই সেনা অভ্যুত্থানে মানুষ সমর্থন জানাচ্ছে এবং কিছু বিক্ষোভকারী দেশ থেকে ফ্রান্সকে হটিয়ে রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নের দাবি জানিয়ে আসছে।


নাইজারে এই সেনা অভ্যুত্থানের ফলে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনকে বিশ্বব্যাপী রাজনৈতিক রূপান্তরের সূচনা হিসেবে দেখা যায়। এটি গ্লোবাল সাউথের ক্রমবর্ধমান গুরুত্বকে সামনে নিয়ে এসেছে। গত সপ্তাহে সেন্ট পিটার্সবার্গে দ্বিতীয় রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনে পুতিনের সাম্প্রতিক সমাবর্তন এবং এর পরই নাইজারের সেনা অভ্যুত্থান আফ্রিকায় রাশিয়াকে খেলোয়াড়ের আসনে বসিয়েছে। এই অভ্যুত্থান একই সাথে পুরো আফ্রিকাজুড়ে রাশিয়ার উচ্চাভিলাষী পরিকল্পনা, এমনকি তার আক্রমণাত্মক কৌশল, সেইসাথে সেখানে শাসন ও রাষ্ট্র-নির্মাণে রাশিয়ার গভীর প্রভাবকে তুলে ধরে। এটি এও প্রকাশ করে যে, মহাদেশজুড়ে ক্ষমতা প্রতিযোগিতায় রাশিয়া একটি অপ্রতিরোধ্য চ্যালেঞ্জ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও