কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপানের জাতীয় নিরাপত্তা তথ্য হ্যাক করেছিল চীন

www.ajkerpatrika.com জাপান প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ১৩:২১

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি একটি ভয়াবহ বিষয় জানতে পারে। সংস্থাটি দেখতে পায় যে, এশিয়ায় যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র জাপানের গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তাসংক্রান্ত তথ্যভান্ডারে অনুপ্রবেশ করেছেন চীনা হ্যাকাররা। চীনের পিপলস লিবারেশন আর্মির সাইবার গোয়েন্দারা জাপানের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করেছিল। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 
 
যুক্তরাষ্ট্রের তিনজন সাবেক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, চীনা হ্যাকাররা জাপানের জাতীয় নিরাপত্তাসংক্রান্ত বিভিন্ন পরিকল্পনা, সক্ষমতা, সামরিক দুর্বলতার মূল্যায়ন ইত্যাদি তথ্যভান্ডারের গভীরে প্রবেশ করে ধারাবাহিকভাবে হাতিয়ে নিয়েছে। এ ছাড়া আরও বেশ কয়েকজন জাপানি ও মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। 


এ বিষয়ে এক সাবেক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ‘এটি খুবই খারাপ এবং মারাত্মকভাবে খারাপ।’ 


মার্কিন কর্মকর্তারা বলেছেন, টোকিও নিজস্ব কম্পিউটার নেটওয়ার্ক শক্তিশালী করার জন্য পদক্ষেপ নিলেও তারা এখনো বেইজিংয়ের নজর থেকে নিজেদের পর্যাপ্তভাবে সুরক্ষিত করতে পারেনি বলেই মনে হয়। তাঁদের মন্তব্য, এর কারণে পেন্টাগন ও জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে বড় ধরনের গোয়েন্দা তথ্য লেনদেন বাধাগ্রস্ত হতে পারে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও