কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ কমাচ্ছে সরকার

সমকাল প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ০৮:৩১

উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ কমাচ্ছে সরকার। অর্থবছরের প্রথম মাস জুলাইতে বাংলাদেশ ব্যাংকে সরকারের ঋণস্থিতি গত জুনের তুলনায় কমেছে ১০ হাজার ৬৩৫ কোটি টাকা। একই সময়ে বাণিজ্যিক ব্যাংক থেকে বেড়েছে ১০ হাজার ৫৭৮ কোটি টাকা। সব মিলিয়ে ব্যাংক ব্যবস্থায় সরকারের নিট ঋণ কমেছে ৫৭ কোটি টাকা। গত অর্থবছর ব্যাংক ব্যবস্থা থেকে নেওয়া রেকর্ড ১ লাখ ২৩ হাজার কোটি টাকা ঋণের বেশির ভাগই দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।


সংশ্লিষ্টরা জানান, প্রথম মাসের চিত্র দেখেই বলা যাবে না, এবার সরকার ব্যাংক থেকে ঋণ কম নেবে। কেননা অর্থবছরের শুরুতে এমনিতেই সরকারের খরচ কম হয়। রাজস্ব আয় এবং বিদেশি উৎসের ঋণ দিয়ে খরচ সামাল দেওয়া যায়।


বাংলাদেশ ব্যাংক সরকারকে সরাসরি ঋণ সরবরাহের মানে নতুন টাকা ছাপিয়ে বাজারে ছাড়ার মতো, যা মূল্যস্ফীতিকে উস্কে দেয়। বৈশ্বিক পরিস্থিতির কারণে বেশির ভাগ জিনিসের দর গত অর্থবছরে বাড়তি ছিল। এর মধ্যে গত অর্থবছর সরাসরি কেন্দ্রীয় ব্যাংক থেকে বেশি মাত্রায় ঋণ সরবরাহ নিয়ে সমালোচনা ছিল। বাজেট ঘাটতি মেটাতে বিদেশি উৎস ও সঞ্চয়পত্র থেকে ঋণ বাড়ানোর পরামর্শ দিয়ে আসছেন অর্থনীতিবিদরা। গত অর্থবছর বাংলাদেশ ব্যাংকের এক প্রকাশনায়ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্যাংক ব্যবস্থায় সরকারের ঋণ কমিয়ে সঞ্চয়পত্রসহ অন্য উৎসে বাড়ানোর পরামর্শ দেওয়া হয়। যদিও গত অর্থবছর সঞ্চয়পত্রে ঋণ কমেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও