কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সঠিকভাবে জ্বর মাপার নিয়ম কী

প্রথম আলো প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ১৪:০২

সময়টা মন্দ, জ্বরের মৌসুম। শরীরটা একটু গরম লাগলেই মনে জাগছে শঙ্কা—জ্বর হলো না তো? ডেঙ্গু না তো? যেকোনো ধরনের জ্বরের ক্ষেত্রেই সঠিকভাবে জ্বর মাপাটা ভীষণ জরুরি। জ্বরের ধরন বা প্যাটার্ন; অর্থাৎ জ্বরের মাত্রা, জ্বর কখন আসছে, কখন যাচ্ছে, জ্বরের ওষুধ খেয়ে জ্বর কমছে কি না—এসব নানা বিষয় থেকে একজন চিকিৎসক আপনার রোগ সম্পর্কে ধারণা পেতে পারেন।


বাড়িতে একটা থার্মোমিটার অবশ্যই রাখবেন। জ্বর জ্বর অনুভব করলে সঙ্গে সঙ্গে জ্বর মাপতে হবে। জ্বর মাপার নিয়মগুলোও বাড়ির প্রত্যেক প্রাপ্তবয়স্ক সদস্যের জেনে রাখা দরকার।


মুখে জ্বর মাপার ক্ষেত্রে



  • খাবার, পানি বা পানীয় খাওয়ার অন্তত ৩০ মিনিট পর জ্বর মাপতে হবে।

  • জিভের নিচে থার্মোমিটার রেখে মুখ বন্ধ করে পুরো এক মিনিট অপেক্ষা করতে হবে।

  • রোগী যদি মুখ দিয়ে শ্বাস নেন, তাহলে মুখে জ্বর মাপতে অসুবিধা হতে পারে। শিশু এবং বয়স্কদের ক্ষেত্রেও তাই। এসব ক্ষেত্রে ভিন্ন পদ্ধতি অবলম্বন করুন।


শিশুর জ্বর মাপা যায় পায়ুপথে


তিন বছরের কম বয়সীদের পায়ুপথে তাপমাত্রা দেখতে হবে। এ ক্ষেত্রে জ্বর মাপার আগে থার্মোমিটারের সামনের অংশে পেট্রোলিয়াম জেলি মাখিয়ে নিতে হবে। শিশুকে চিত করে শুইয়ে দিন। পা দুটি তুলে থার্মোমিটারের আধা ইঞ্চি বা এক ইঞ্চি পরিমাণ ঢুকিয়ে দিতে হবে পায়ুপথের ভেতরে, ছয় মাসের কম বয়সী শিশুর জন্য আধা ইঞ্চিই যথেষ্ট। এক মিনিট অপেক্ষা করতে হবে। চিত অবস্থায় অসুবিধা হলে উপুড় করেও শোয়াতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও