কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রান্নাঘরে পানি অপচয় বন্ধ করার ৫ উপায়

সমকাল প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ১২:৩২

রান্নার প্রতিটি পর্যায়ে পানির প্রয়োজন পড়ে। কিন্তু অনেক সময় রান্নাঘরে নিজের অজান্তেই আমরা অনেকটা পানি অপচয় করে ফেলি। যেমন-ভাত, ডাল, চাউমিন, পাস্তা কিংবা সবজি সিদ্ধ হয়ে গেলে আমরা সেই পানি ছেঁকে ফেলে দিই। কিন্তু যদি ফেলে না দিয়ে একটি পাত্রে সেই পানি জমিয়ে রাখেন তা হলে পরে নানা কাজে ব্যবহার করতে পারবেন।


কীভাবে করবেন-


১. শাকসবজি, ফল, চাল, ডাল ধুয়ে সেই পানি ফেলে না দিয়ে গাছের গোড়ায় দেওয়া যায়। লিকার চা বানানোর সময় অনেক ক্ষেত্রেই বেশি হয়ে যায়, চা পাতাসহ সেই পানিও গাছের পরিচর্যায় কাজে লাগাতে পারেন।


২. অনেকেই গাড়িতে পানিভর্তি বোতল রাখেন। তাপরপর ভুলে যান। এমন হলে সেই পানি ফেলে না দিয়ে বাড়ি পরিষ্কার করার কাজে, বাসন মাজার কাজে ব্যবহার করতে পারেন।


৩. কড়াইতে পোড়া লাগলে সেই দাগ পরিষ্কার করতে সময় ও পানি দুইয়েরই অপচয় হয়। এ ক্ষেত্রে সমান্য পানি গরম করে নিয়ে কড়াইতে আধ ঘণ্টা মতো রেখে দিন। এতে অল্প সময়েই সেই দাগ দূর করা সম্ভব হবে। পানির অপচয়ও কমবে।


৪. চাউমিন, পাস্তা বা সবজি সিদ্ধ করে সেই পানি আবার রান্নার কাজে লাগাতে পারেন। পিৎজার ময়দা মাখার সময়ে যদি লবণ আর তেল মেশানো চাউমিন সিদ্ধ করা পানি ব্যবহার করেন, তা হলে পিৎজার রুটি হবে তুলেতুলে নরম। ডাল রান্না করার আগে ভিজিয়ে রাখতে হয়। যদি সাধারণ পানির বদলে চাউমিন সিদ্ধ করা গরম পানি কিংবা ভাতের ফ্যানে ডাল ভিজিয়ে রাখতে পারেন, তা হলে ডাল রান্না করতে কম সময় লাগবে।


৫. ভাতের ফ্যান ফেলে না দিয়ে তা রূপচর্চার কাজে ব্যবহার করতে পারেন। দু’চামচ ভাতের ফ্যানের সঙ্গে এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। ত্বক মসৃণ ও কোমল হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও