কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভালো বন্ধু হবেন যেভাবে

আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ সম্পর্ক হচ্ছে বন্ধুত্ব। ভীষণ প্রয়োজনে একজন প্রকৃত বন্ধুই থাকে পাশে। আমাদের মানসিক সমর্থন জোগায় তারা, হয় সুখ ও দুঃখের সঙ্গী। তবে ভালো বন্ধু পাওয়া যেমন সৌভাগ্যের ব্যাপার, তেমনি বন্ধুত্ব বজায় রাখাও কখনও কখনও চ্যালেঞ্জের বিষয়। বিশেষ করে জীবনের পরিস্থিতি পরিবর্তনের সাথে সাথে বন্ধুত্ব যেন হারিয়ে না যায়, সেজন্য থাকতে হয় বিশেষ যত্নশীল। একজন ভালো বন্ধু হতে চাইলে বেশ কিছু গুণ আয়ত্ব করতে হবে আপনাকে। পাশাপাশি সম্পর্কের প্রতি থাকতে হবে নমনীয় ও শ্রদ্ধাশীল। যুক্তরাজ্যের মানসিক স্বাস্থ্য ক্লিনিক নাইসট্রম অ্যান্ড অ্যাসোসিয়েটের থেরাপিস্ট ডাক্তার কারিন র‍্যান জানাচ্ছেন ভালো বন্ধু হওয়ার কিছু উপায় সম্পর্কে।

বন্ধুত্ব বজায় রাখার জন্য নিয়মিত যোগাযোগ রাখা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য সবসময় যে মেসেজ বা ফোন করতে হবে এমন নয়। একটু সময় বের করতে পারলে হুট করে এক কাপ কফি খাওয়ার প্ল্যান করে ফেলুন বন্ধুর সঙ্গে। চেষ্টা করুন আড্ডা বা সামাজিক অনুষ্ঠানগুলোতে যাওয়ার। মোট কথা, প্রয়োজনে আপনাকে খুঁজে পাওয়া যাবে যাবে না এমনটা যেন না ভাবে আপনার বন্ধু। 

ভালো শ্রোতা হওয়া জরুরি

বন্ধুত্বসহ যে কোনও সম্পর্কের জন্যই ভালো শ্রোতা হওয়ার বিকল্প নেই। কোনও মতামত প্রদান করা ছাড়াই বন্ধুর কথা শুনুন মনোযোগ দিয়ে। কখনও কখনও কেবল ভালো শ্রোতা হওয়াটাই তাদের দৃষ্টিভঙ্গি বুঝতে এবং একটি শক্তিশালী বন্ধন তৈরি করতে সহায়তা করতে পারে। 

সম্পর্কে সৎ থাকুন

সম্পর্কে সততা থাকা খুব জরুরি। সৎ থাকলে বন্ধুর বিশ্বাস এবং সম্মান যেমন পাবেন, তেমনি দীর্ঘস্থায়ীও হবে বন্ধুত্ব। সম্পর্কে ভুল বোঝাবুঝি এবং দ্বন্দ্ব এড়াতেও সাহায্য করে সততা। 

কৃতজ্ঞ থাকুন

নিঃস্বার্থ একজন বন্ধু যেমন মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে, তেমনি দূর করে জীবনের একাকীত্ব। এমন একজন বন্ধু পেলে তার প্রশংসা করতে ভুলবেন না। প্রশংসা করুন এবং কৃতজ্ঞতা প্রকাশ করুন। বন্ধুত্বের মূল্য দিলে সেটা আরও শক্তিশালী হয়।  

বন্ধুর প্রতি নমনীয় হোন

জীবনের পরিস্থিতি পরিবর্তন হতে পারে যেকোনো সময়। বন্ধুত্ব বজায় রাখার ক্ষেত্রে তাই নমনীয় হওয়া গুরুত্বপূর্ণ। ধরুন আপনার কোনও বন্ধু বাবা কিংবা মা হয়েছে সম্প্রতি। ফলে সে আগের মতো সব সামাজিক অনুষ্ঠানে আসতে পারছে না। মনে রাখতে হবে এই পরিবর্তনগুলো অস্থায়ী এবং বন্ধুর সাথে নমনীয় হতে হবে। 

বন্ধুকে সাহায্য করুন নিঃস্বার্থভাবে 

বন্ধুর প্রতি যত্নশীল আচরণ করুন। বন্ধুকে সাহায্য করুন নিঃস্বার্থভাবে। বন্ধু যেন সবসময় ভাবতে পারে যে প্রয়োজনে সাহায্য করার জন্য আপনি আছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন