কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাইবার বুলিংয়ের মানসিক চাপ মোকাবিলার কৌশল শেখানো হবে শিক্ষার্থীদের

প্রথম আলো প্রকাশিত: ০৬ আগস্ট ২০২৩, ১৭:০৩

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি দেশে সাইবার বুলিং বা অনলাইন হেনস্তার ঘটনা বাড়ছে। বেশির ভাগ ক্ষেত্রে নারীরাই সাইবার বুলিংয়ের শিকার হয়ে থাকেন। ফলে ভুক্তভোগীদের পাশাপাশি অভিভাবক ও কাছের মানুষেরা নানা ধরনের সমস্যার মুখোমুখি হন। আর তাই নারীদের এ বিষয়ে সচেতন করার পাশাপাশি সাইবার বুলিংয়ের মানসিক চাপ মোকাবিলার কৌশল শেখানোর উদ্যোগ নিয়েছে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) অধিদপ্তরের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। ‘সাইবার বুলিং ও অনলাইনের ক্ষতিকর প্রভাব রোধে মানসিক স্বাস্থ্য সচেতনতা তৈরি ও দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক এ উদ্যোগের আওতায় প্রাথমিকভাবে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছয় শতাধিক নারী শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হবে। ইউএনডিপি বাংলাদেশের পিটিআইবি প্রকল্পের অধীনে পরিচালিত এ উদ্যোগ বাস্তবায়ন করবে মানসিক স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘মনের বন্ধু’।


সম্প্রতি রাজধানীর আইডিবি ভবনে অবস্থিত ইউএনডিপি কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই উদ্যোগের উদ্বোধন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পিটিআইবি প্রকল্পের পরিচালক মো. আবু সাঈদ। এ সময় তিনি বলেন, মানসিক স্বাস্থ্যসংক্রান্ত সমস্যাগুলো খুবই নাজুক এবং এগুলো অত্যন্ত সতর্কতার সঙ্গে মোকাবিলা করতে হয়। অনেক সময়ে মানসিক সমস্যা মোকাবিলা করতে গিয়ে ভুক্তভোগীর পরিবার বা কাছের মানুষেরাও নিজের অজান্তে আরও ক্ষতি করেন। তাই, সাইবার বুলিং বিষয়ে সচেতনতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।


ইউএনডিপি বাংলাদেশের জেন্ডার টিম লিডার শারমিন ইসলাম বলেন, অনলাইনে যাঁরা বুলিং করেন, তাঁদের মানসিকতা নিয়ে গবেষণা হওয়া জরুরি। এর মাধ্যমে এই ধরনের সমস্যা সমাধানের কার্যকরী উপায় বের করা সহজ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও