কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঋতুবন্ধ পরবর্তী জটিলতা এড়াতে ৩০-এর পর থেকেই কোন কোন বিষয়ে সচেতন হবেন?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৬ আগস্ট ২০২৩, ১১:১৮

বড় হতে হতে যে ভারিক্কিভাব ভর করে আমাদের মধ্যে, সে বোধে আমরা টের পাই, ধীরে ধীরে ক্রমহ্রাসমান হচ্ছে আমাদের বন্ধুত্বের গণ্ডি। কারো ব্যস্ততায়, কারো বিয়ে, কারো বিদেশযাত্রা, কারো হুট করে খোঁজ না দিয়ে হারিয়ে যাওয়ায় বন্ধুত্বের বলয় থেকে বেরিয়ে আসছি অনেকেই। বাড়ছে একাকীত্ব আর অন্যের বন্ধুত্ব দেখে সীমাহীন যন্ত্রণা। কিন্তু গবেষণা কী বলছে? কেন আমরা বন্ধু হারাই?


বাংলায় একটা প্রবাদ আছে, ভাত ছিটালে কাকের অভাব হয় না। অনেক জায়গায় এর বাস্তব প্রয়োগ দেখা যায়। কিছু সার্কেলে কাউকে দেখবেন খুব খরুচে; কাউকে খাওয়াচ্ছে বা উপহার দিচ্ছে। সবাই তার প্রশংসায় পঞ্চমুখ। কিন্তু কোনো কারণে যদি এই পয়সা ছিটানো বন্ধ হয়ে যায়, দেখবেন বন্ধুদের টিকিটিও খুঁজে পাওয়া যাবে না। এসব বন্ধু থেকে সাবধান। আপনাকে খেয়াল করতে হবে, আপনার খরচের বহর দেখে কোন বন্ধু এগিয়ে আসে। যদি কেউ আপনার সুসময় দেখেই এগিয়ে আসে, তবে একটু সাবধান।


বয়স ৩০ পেরোলেই মহিলারা কোন কোন বিষয়ে সচেতন হবেন?


১) চুল এবং ত্বকের যত্ন নেওয়া


বয়স ৩০-এর কোঠায় পৌঁছনোর পর থেকেই চুল এবং ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ঋতুবন্ধের পর থেকেই ত্বক এবং চুল অস্বাভাবিক হারে শুষ্ক হতে শুরু করে। স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি চুলে রাসায়নিক প্রসাধনীর ব্যবহার বন্ধ করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।


কোলাজেনের মাত্রা হঠাৎ করে কমতে থাকায় ত্বকের স্থিতিস্থাপকতা নষ্ট হয়। নিয়মিত ত্বকচর্চার পাশাপাশি, স্বাস্থ্যকর ফ্যাট খাওয়া অভ্যাস করতে হবে। পাকা পেঁপে, ভিটামিন সি জাতীয় ফল, সামুদ্রিক মাছ, বিভিন্ন ধরনের বাদাম খেতে পারলে ভাল।


২) ঘুম যেন পর্যাপ্ত হয়


স্বাস্থ্য ভাল রাখতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম। রাত জেগে কাজ করা, বই পড়া, সিনেমা বা সিরিজ় দেখার অভ্যাস যত কমানো যায়, তত ভাল। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোনোর পাশাপাশি, ঘুম থেকে ওঠা এবং ঘুমোতে যাওয়ার সময়কে একটি রুটিনে বেঁধে ফেলতে চেষ্টা করুন।


৩) যৌনাঙ্গের স্বাস্থ্য রক্ষা করা


ঋতুবন্ধের পর যৌনাঙ্গ এবং সেই সংলগ্ন অঞ্চল অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। যার ফলে বাড়তে পারে সংক্রমণ। সঙ্গমেও অনীহা জন্মানোও অস্বাভাবিক নয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অনেকেই বাইরে থেকে ইস্ট্রোজেন দেওয়া ক্রিম ব্যবহার করেন। পুষ্টিবিদরা বলছেন, চিকিৎসার পাশাপাশি মিষ্টি বা প্রক্রিয়াজাত খাবারেও কিন্তু রাশ টানতে হবে। বদলে প্রতিদিন পাতে রাখতে হবে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও