কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোনেম মুন্নাকে কি ভুলে গেছি?

www.kalbela.com সৈয়দ নাজমুস সাকিব প্রকাশিত: ০৬ আগস্ট ২০২৩, ১১:২৭

ইস্ট বেঙ্গল ফুটবল ক্লাবের ১০৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল ২ আগস্ট। এ উপলক্ষে ক্লাবটি বাংলাদেশের চার সাবেক ফুটবলার ও একজন সংগঠককে সম্মাননা জানাল। সেই চারজনের একজন হলেন মোনেম মুন্না। বাকি তিনজন হলেন রুমি, আসলাম ও গোলাম গাউস। এই চারজনের মধ্যে মুন্না দুনিয়া ছেড়েছেন সবার আগে, তাও প্রায় দেড় যুগ হবে।


মোনেম মুন্না আমার কাছে এক বিশাল আফসোসের নাম। আমি মোনেম মুন্নার সময়ে জন্ম নেইনি, তার কোনো খেলা দেখার প্রশ্নই ওঠে না। তার ওপরে জাতি হিসেবে আমরা এতই অসাধারণ(!) যে মোনেম মুন্নার খেলার কোনো ভিডিও আপনি অনলাইনে এভেইলেবল পাবেন না।


সত্তর ও আশির দশককে বাংলাদেশের ফুটবলের ইতিহাসে স্বর্ণযুগ বলা যায়। ওই সময় আবাহনী আর মোহামেডানের এতটাই ক্রেজি ছিল, পছন্দের দল না জিতলে এক দলের সমর্থকরা বিপক্ষ দলের সমর্কদের সাথে হাতাহাতি শুরু করে দিত। এমনকি এটাও কথিত আছে, সেসময় কোনো কট্টর আবাহনী সমর্থকের মেয়ের সাথে কোনো কট্টর মোহামেডান সমর্থকের ছেলের বিয়ে হতো না।


সালাউদ্দিন, চুন্নু, কায়সার, রুমি, আসলাম, সাব্বিরের মতো ফুটবল সুপারস্টাদের ভিড়ে মোনেম মুন্না ছিলেন একজন অনন্য খেলোয়াড়। তার খেলা দেখে একসময়ের বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জার্মান কোচ অটো ফিস্টার বলেছিলেন, ‘He was mistakenly born in Bangladesh’.

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও