কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতের জন্য বাংলাদেশের চার ‘ট্রানজিট রুট’

সমকাল প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ২২:৩১

ভারতের ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের ব্যবসায়ীদের পণ্য পরিবহনে প্রধান চারটি ট্রানজিট রুট অনুমোদন করেছে বাংলাদেশ সরকার। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই গত শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। রুটগুলো হলো চট্টগ্রাম বন্দর-আখাউড়া-আগরতলা, মোংলা বন্দর-আখাউড়া-আগরতলা, চট্টগ্রাম-বিবিরবাজার-শ্রীমন্তপুর এবং মোংলা বন্দর-বিবিরবাজার-শ্রীমন্তপুর।


প্রতিবেদনে বলা হয়, ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্তনা চাকমা সংবাদ সম্মেলনে বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে ঐকমত্য হয়েছে। তা হলো ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে পণ্য পরিবহন করতে পারবেন। বাংলাদেশ সরকার পণ্যের ট্রান্সশিপমেন্টের জন্য চারটি রুট অনুমোদনের কথা জানিয়েছে।


এ বছরের এপ্রিল মাসে ত্রিপুরায় ত্রিপক্ষীয় সম্মেলনে অংশ নেয় বাংলাদেশ, ভারত ও জাপান। ভারতের উত্তর-পূর্বাঞ্চলভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘এশিয়ান কনফ্লুয়েন্স’ এ অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে প্রতিষ্ঠানটি এক সমীক্ষা চালায়। সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, বাণিজ্য সহজীকরণে ভারত-বাংলাদেশকে এক লক্ষ্যে কাজ করতে হবে। উত্তর-পূর্বাঞ্চল থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য আনা-নেওয়া সহজ করতে দ্রুতগতিতে যান চলাচলের উপযোগী পথ নির্মাণ করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও