কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘অ্যান্টি–মার্তিনেজ’ পেনাল্টি নিয়ম নিয়ে যা বললেন মার্তিনেজ

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ২১:০২

সময়ের সঙ্গে তাল মিলিয়ে পরিস্থিতির আলোকে ফুটবলের বিভিন্ন নিয়মে পরিবর্তন আসাটা নতুন কিছু নয়। এ বছরের জুলাইয়েও কার্যকর হয়েছে কিছু নতুন নিয়ম। এর মধ্যে পেনাল্টি শুটে গোলকিপারের কার্যক্রম–সম্পর্কিত যে নিয়ম, সেটিকে বলা হচ্ছে ‘অ্যান্টি-মার্তিনেজ রুল’।


২০২১ কোপা আমেরিকা ও ২০২২ ফিফা বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে পেনাল্টির সময় আর্জেন্টাইন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ যেসব ‘কৌশল’ খাটিয়েছিলেন, সেসব ঠেকাতেই ফুটবলে নতুন নিয়ম চালু হয়েছে। যেহেতু খুব বেশি গোলকিপার এভাবে খেলেন না, নতুন নিয়মের মূল লক্ষ্য মার্তিনেজই বলে অনেকের ধারণা। তবে অ্যাস্টন ভিলার এই গোলকিপার এটি নিয়ে চিন্তিত নন। সিদ্ধান্তটি নিতে ফিফার ‘অনেক দেরি হয়ে গেছে’ মন্তব্য করে বলেছেন, যে সব সেভ দরকার ছিল, সেটা তিনি করে ফেলেছেন।


দরকারি সেভ বলতে মার্তিনেজ মূলত কাতার বিশ্বকাপ ফাইনালের কথা বুঝিয়েছেন। গত বছরের ১৮ ডিসেম্বর আর্জেন্টিনা-ফ্রান্স বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারে একটি শট রুখে দেন মার্তিনেজ। এ ছাড়া ফ্রান্সের আরেকটি শট মিস হয় পোস্টের বাইরে মারার কারণে। বিশ্বকাপ ফাইনালের টাইব্রেকারের পুরো সময়ের ভিডিও বিশ্লেষণে দেখা গেছে, ফ্রান্সের খেলোয়াড়রা শট নিতে এলে তাঁদের মনোযোগে বিঘ্ন ঘটানোর চেষ্টা করেছেন মার্তিনেজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও