কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রুশ ও মার্কিন ব্যাংকের যোগাযোগ বন্ধ, শস্য ও সারের দাম পাচ্ছে না মস্কো

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ১৩:৩২

যুক্তরাষ্ট্রের ব্যাংক জে পি মর্গান রাশিয়ার শস্য ও সারের দাম পরিশোধে ব্যবস্থা নিচ্ছে না। রাশিয়ার কৃষি ব্যাংককে এই অর্থ পরিশোধ করার কথা ছিল জে পি মর্গানের। এ বাস্তবতায় মস্কো ওয়াশিংটনের কাছে অঙ্গীকার নয়, উদ্যোগ দাবি করেছে। অর্থাৎ মস্কোর দাবি, ওয়াশিংটন এ অর্থ ছাড় করতে ব্যবস্থা নিক।


ওয়াশিংটনের নিশ্চয়তা পেয়ে জে পি মর্গান কয়েক মাস ধরে বিশ্ববাজারে বিক্রি হওয়া রাশিয়ার শস্য ও সারের দাম পরিশোধের ব্যবস্থা করছে। তবে মস্কোর দাবি, জে পি মর্গান এ সপ্তাহে সেই সহযোগিতা বন্ধ করেছে। খবর রয়টার্সের।


রাশিয়ার বিভিন্ন গণমাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাকে উদ্ধৃত করে বলা হয়েছে, রাশিয়ান অ্যাগ্রিকালচারাল ব্যাংক ও জে পি মর্গানের মধ্যে প্রত্যক্ষ সংযোগ ২ আগস্ট বন্ধ হয়ে গেছে।


তবে এ বিষয়ে জাতিসংঘ, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ও জে পি মর্গান মন্তব্য করতে রাজি হয়নি।


রাশিয়া এক বছর ধরে কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ দিয়েছে। কিন্তু গত ১৭ জুলাই রাশিয়া এ চুক্তি থেকে বেরিয়ে আসে। রাশিয়া বেশ কিছু দাবি উত্থাপন করেছে; তারা বলছে, এসব দাবি মানা না হলে তারা আর এ চুক্তিতে ফিরবে না।


কৃষ্ণসাগর চুক্তির অংশ হিসেবে জাতিসংঘের কর্মকর্তারা বিশ্ববাজারে রাশিয়ার শস্য ও সার রপ্তানিতে সহায়তা করতে রাজি হয়েছিলেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘সেটা করা হলে আমরা তাৎক্ষণিকভাবে চুক্তি নবায়ন করব।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও