কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সস্তায় রুশ তেল কিনে চলেছে ভারত–চীন, এশিয়ায় আমদানির রেকর্ড

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ১২:০২

জুলাই মাসে এশিয়ার দেশগুলোয় অপরিশোধিত জ্বালানি তেল আমদানি রেকর্ড উচ্চতায় উঠেছে। মূলত বিশ্বের বৃহত্তম দুই তেল আমদানিকারী দেশ ভারত ও চীন ছাড়কৃত মূল্যে রাশিয়ার জ্বালানি তেল আমদানি অব্যাহত রাখায় জুলাই মাসে এশিয়ার তেল আমদানি বেড়েছে।


রেফিনিটিভ অয়েল রিসার্চের সূত্রে রয়টার্সের খবরে বলা হয়েছে, জুলাই মাসে এশিয়া মহাদেশ দৈনিক গড়ে ২ কোটি ৭৯ লাখ ব্যারেল তেল আমদানি করেছে। এর আগে গত মে মাসে এশিয়ার দেশগুলো আমদানি করে ২ কোটি ৭৩ লাখ এবং জুন মাসে আমদানি করে ২ কোটি ৭৫ লাখ ব্যারেল অপরিশোধিত তেল।


এশিয়ার এই আমদানির বড় অংশই করেছে চীন। রেফিনিটিভের তথ্যানুসারে, জুলাই মাসে চীন দৈনিক গড়ে ১ কোটি ২০ লাখ ব্যারেল তেল আমদানি করেছে। এ নিয়ে টানা তিন মাস চীনের দৈনিক গড় আমদানি ১ কোটি ২০ লাখ ব্যারেল অতিক্রম করল।
চীন সবচেয়ে বেশি তেল কিনেছে রাশিয়ার কাছ থেকে। দেশটি থেকে চীন জুলাই মাসে গড়ে দৈনিক ২০ লাখ ৪ হাজার ও জুন মাসে ২০ লাখ ৫ হাজার ব্যারেল তেল কিনেছে।


একই সময়ে চীন সৌদি আরব থেকেও বিপুল পরিমাণে তেল আমদানি করেছে। জুলাই মাসে সৌদি আরব থেকে তারা কিনেছে দৈনিক গড়ে ১১ লাখ ৮২ হাজার ব্যারেল তেল; জুন মাসে যেখানে তারা কিনেছিল ১১ লাখ ৯৪ হাজার ব্যারেল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও