কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিয়ে না করেই ডিম্বাণু সংরক্ষণ করে রাখছেন তাইওয়ানের হাজারো মহিলা! কারণ কী?

তাইওয়ানের হাজার হাজার মহিলার মধ্যে বৃদ্ধি পাচ্ছে ডিম্বাণু হিমায়িত করার প্রবণতা। পরবর্তী সময়ে সন্তান ধারণ করতে যাতে কোনও অসুবিধা না হয়, সেই কারণে এই বিকল্প পথে হাঁটছেন তাইওয়ানের বহু মহিলা। যদিও অবিবাহিত মহিলাদের বিয়ে না করে ডিম্বাণু ব্যবহারের অনুমতি দেয় না সে দেশের সরকার।

কী বলছে সেই আইন? তাইওয়ানের বর্তমান আইন অনুযায়ী, সে দেশের কোনও অবিবাহিত মহিলা চাইলে ডিম্বাণু সংরক্ষণ করতে পারবেন। কিন্তু কোনও পুরুষকে বিয়ে না করা পর্যন্ত তাঁরা সেই ডিম্বাণু ব্যবহার করতে পারবেন না।

স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানে মহিলা প্রতি জন্ম দেওয়ার হার বেশ কম, ০.৮৯ শতাংশ। তাইওয়ানের পাশাপাশি দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ের মহিলাদের মধ্যেও সন্তান জন্ম দেওয়ার হারও কম।

তাইওয়ানের অবিবাহিত মহিলারা তাঁদের ডিম্বাণু হিমায়িত করতে পারেন। তবে কোনও পুরুষকে বিবাহের পর সেই ডিম্বাণু ব্যবহার করা যেতে পারে। অবিবাহিত মহিলা এবং সমকামী দম্পতিদের সেই ডিম্বাণু ব্যবহার করে মা হওয়ার অনুমতি দেয় না তাইওয়ান সরকার। তাইওয়ানের প্রতিবেশী চিনে অবিবাহিত মহিলাদের ডিম্বাণু হিমায়িত করে রাখার অধিকারও নেয়।

তাইওয়ানের চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, আমেরিকার প্রায় ৩৮ শতাংশ মহিলা ভবিষ্যতের কথা মাথায় রেখে নিজেদের ডিম্বাণু সংরক্ষিত রাখেন। কিন্তু কড়া আইনের কারণে তাইওয়ানে এই সংখ্যা আট শতাংশের কাছাকাছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন