কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যে ৩ ঘরোয়া উপায়ে দূর হবে মশার উপদ্রব

যে ৩ ঘরোয়া উপায়ে দূর হবে মশার উপদ্রব
ছবি: সংগৃহীত

দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে দিনে দিনে। রাতে মশারির ভিতর ঘুমালেও দিনের বেলা মশার ধূপ, ক্রিম, স্প্রে— নানা উপায়ে মশা তাড়ানোর চেষ্টা করা হয়। তার ওপর মশার ধূপ বা তরল ওষুধ দীর্ঘক্ষণ জ্বালিয়ে রাখাও ভাল নয়। বিশেষ করে যদি ঘরে কোনও বাচ্চা থাকে। বাচ্চাদের ত্বকে রাসায়নিক দেওয়া ক্রিম মাখানোও ভাল নয়। তাহলে কীভাবে বাঁচা যায় মশার উপদ্রব থেকে? রয়েছে কিছু ঘরোয়া উপায়।

সিট্রনেলা অয়েল

ভাল কোম্পানির ফিনাইলে অন্যতম একটি উপাদান হল সিট্রনেলা অয়েল। দিনে দুই থেকে তিন বার ঘর মোছার পানিতে মিশিয়ে নিতে পারেন এই প্রাকৃতিক তেল। আবার গায়ে মাখার ক্রিমেও এই তেল কয়েক ফোঁটা মিশিয়ে মাখা যেতে পারে। শিশুদের ত্বকের জন্যেও তা নিরাপদ।

কর্পূর

মশার ধূপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে। এখন তো বিদ্যুৎ চালিত ‘বার্নার’ কিনতে পাওয়া যায়। সেখানেও কর্পূর রেখে দিতে পারেন।

ইউক্যালিপটাস অয়েল

প্রচুর মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। আমেরিকার ‘সিডিসি’ এটিকে মশার তাড়ানোর অন্যতম উপায় হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই এসেনশিয়াল অয়েল স্প্রে করা যেতে পারে। আবার গায়ে মাখার ক্রিমে কয়েক ফোঁটা এই তেল মিশিয়েও মাখতে পারেন। অনেকক্ষণ মশা দূরে থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন