কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইভি স্যালাইনের চাহিদা বেড়েছে ১০ গুণ, সংকটের আশঙ্কা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ১১:৩৪

দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, এরকম পরিস্থিতি তারা এর আগে দেখেননি। ডেঙ্গুরোগীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্লুইড ম্যানেজমেন্ট। বিশেষত আইভি স্যালাইন। এরই মধ্যে ডেঙ্গুর প্রাদুর্ভাবের সঙ্গে পাল্লা দিয়ে বাজারে এবং হাসপাতালগুলোতে স্যালাইনের চাহিদা বেড়েছে। ওষুধ ব্যবসায়ী, বিভিন্ন হাসপাতাল কর্তৃপক্ষ এবং সরকারের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত দুই মাসে ফ্লুইড স্যালাইনের চাহিদা বেড়েছে প্রায় ১০ গুণ। এ অবস্থা চলতে থাকলে শিগগির হাসপাতালগুলো স্যালাইন সংকটে পড়তে পারে।


সারাদেশে মেডিকেল কলেজ হাসপাতাল, সরকারি হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সদর হাসপাতালগুলোতে ওষুধ ও স্যালাইন সরবরাহ করে এসেন্সিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল)। তবে স্যালাইনের এখনো নিজস্ব উৎপাদন না থাকায় বিভিন্ন বেসরকারি ফার্মা কোম্পানি থেকে তা দাম দিয়ে সংগ্রহ করে হাসপাতালগুলোতে সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। এ মুহূর্তে ডেঙ্গুরোগীদের জন্য স্যালাইনের অতিরিক্ত চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে ইডিসিএল। এ পরিস্থিতি চলমান থাকলে স্যালাইনের জোগান অব্যাহত রাখা কঠিন হয়ে পড়বে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। কর্তৃপক্ষ বলছে, উৎপাদন সংকটের কারণেই চাহিদা পূরণ সম্ভব হচ্ছে না। আগামী ডিসেম্বর থেকে নিজস্ব ব্যবস্থাপনায় আইভি ফ্লুইড তথা স্যালাইন উৎপাদনে যাবে সরকার।


রাজধানীতে সবচেয়ে বেশি ডেঙ্গুরোগী চিকিৎসা নিচ্ছেন মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে। ৫০০ শয্যার এ হাসপাতালটিতে বর্তমানে রোগী ভর্তি আছেন হাজারেরও বেশি। তাদের মধ্যে ডেঙ্গুরোগীই প্রায় ৫০০ জন। প্রতিদিন গড়ে দেড়শোর বেশি ডেঙ্গুরোগী এ হাসপাতালে ভর্তি হচ্ছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও