কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিধিমালায় সংশোধন চায় বাছাই কমিটি

সমকাল প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ০৭:০১

দেশের বাইরে বিনিয়োগের প্রস্তাব অনুমোদনের জন্য বাংলাদেশ ব্যাংক গভর্নরের নেতৃত্বে ১৫ সদস্যের বাছাই কমিটিতে উঠবে। এ কমিটির সদস্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। তারপরও ওই প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য কমিটিকে আবার অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করতে হবে। এমন শর্ত রয়েছে বিদেশে মূলধন বিনিয়োগ সংক্রান্ত নতুন বিধিমালায়।


বিভিন্ন প্রক্রিয়া শেষে উচ্চ পর্যায়ের কমিটিতে আসার পর সরাসরি অনুমোদনের ক্ষমতা না দিয়ে সরকারের সঙ্গে পরামর্শের এমন শর্ত নিয়ে আপত্তি উঠেছে বাছাই কমিটির সভায়। তাই এ বিধিমালা সংশোধনের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেবে বাংলাদেশ ব্যাংক।


জানা গেছে, বিধিমালা জারির দেড় বছর পর গত বৃহস্পতিবার বাছাই কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় তথ্যপ্রযুক্তি খাতের একটি কোম্পানির বিদেশে বিনিয়োগ প্রস্তাব অনুমোদনের বিষয়টি এজেন্ডায় ছিল। তবে শেষ পর্যন্ত তা আলোচনায় আসেনি। এ ছাড়া দেশে আবাসনসহ বিভিন্ন খাতে বিনিয়োগ রয়েছে এমন একটি শিল্প গ্রুপ বিদেশে বিনিয়োগের জন্য আবেদন করেছে। তবে প্রতিষ্ঠানটির কোনো রপ্তানি আয় নেই। যে কারণে আবেদন বিবেচনা করা হবে না। কেননা বিদ্যমান বিধিমালার আওতায় শুধু রপ্তানি আয় রয়েছে– এ রকম প্রতিষ্ঠান এক্সপোর্ট রিটেনশন কোটা (ইআরকিউ) হিসাব থেকে বিদেশে বিনিয়োগ করতে পারবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও