কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুগল মিটে পোল সুবিধা ব্যবহার করবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ০১ আগস্ট ২০২৩, ০৭:৩২

বিভিন্ন প্রয়োজনে আমরা অনেকে নিয়মিত ভিডিও কল বা ভিডিও চ্যাট করে থাকি। কখনো আবার অফিসের গুরুত্বপূর্ণ বৈঠক করতে হয় ভিডিও কলের মাধ্যমে। আর তাই অনলাইন বৈঠকের সময়ই অন্যদের মতামত জানার জন্য পোল সুবিধা চালু করেছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার ‘গুগল মিট’।


গুগল মিটে নতুন চালু হওয়া পোল সুবিধা কাজে লাগিয়ে অনলাইনে অফিসের গুরুত্বপূর্ণ বৈঠক চলাকালেই পর্দায় অংশগ্রহণকারী সবার মতামত জানা যাবে। ফলে বিভিন্ন প্রতিষ্ঠান দ্রুত সিদ্ধান্ত নিতে পারবে। অংশগ্রহণকারীরা চাইলে তাঁদের নাম প্রকাশ না করে এই পোলে অংশ নিতে পারবেন। গুগল মিটে পোল সুবিধা চালুর পদ্ধতি দেখে নেওয়া যাক—


পোল সুবিধা চালুর জন্য অনলাইন সভা শুরুর পর গুগল মিটের ডান দিকে থাকা অ্যাকটিভিটিস আইকনে ক্লিক করে প্রদর্শিত অপশন থেকে পোলস নির্বাচন করতে হবে। এরপর ‘স্টার্ট আ পোল’ অপশন নির্বাচন করে যে বিষয়ে জরিপ চালাবেন, সে বিষয়ে প্রশ্ন লিখতে হবে। এবার অপশন বিভাগে ক্লিক করে দুটি উত্তর লিখতে হবে।


গুগল মিটে সাধারণত উত্তরের দুটি অপশন থাকে। তবে প্রয়োজনে ‘অ্যাড অ্যান অপশন’-এ ক্লিক করে আরও অপশন যোগ করা যাবে। প্রশ্ন ও উত্তর নির্বাচনের পর ‘সেভ’ অপশন থেকে লঞ্চ বাটনে ক্লিক করলেই পোল সুবিধা চালু হয়ে যাবে। অনলাইন সভা আয়োজনকারীরাই শুধু পোল সুবিধা চালু করতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও