কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুরুষবিহীন গ্রাম উমোজা ও পল নিনসনের ক্যামেরায় আফ্রিকার গল্প

www.tbsnews.net প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ১৬:১২

কেনিয়ার সাম্বুরু কাউন্টির গ্রাম উমোজা। এটি বাকি সব আদিবাসী গ্রামগুলোর মতোই, আশেপাশে আছে তৃণভূমি ও বসতিগুলো কুঁড়েঘরের। স্থানীয় সম্প্রদায়ের নিয়ম অনুযায়ীই চলে জীবনযাপন। পার্থক্য একটিই, উমোজায় কোন পুরুষ নেই।


কিসোয়ালী ভাষার শব্দ 'উমোজা' অর্থ একতা। আক্ষরিক অর্থেই এখানের বসবাসকারীদের মধ্যে একতা বিদ্যমান। সাম্বুরুতে লিঙ্গভিত্তিক সহিংসতার কবলে পড়া নারীদের জন্য ১৯৯০ সালে গ্রামটির প্রতিষ্ঠা। এটি এখন সব বয়সী নারীদের আবাসস্থল। যৌন সহিংসতা ও নির্যাতন থেকে বেঁচে ফেরা, পরিবারে বঞ্চনার শিকার, সেই সাথে বাল্যবিবাহ বা যৌনাঙ্গচ্ছেদের মতো ঘটনা থেকে পালিয়ে আসা মেয়েদের জন্য একটি নিরাপদ স্থান তৈরি করতে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে উমোজায়।


ঘানার ফটোগ্রাফার পল নিনসন প্রথমে একটি ব্লগ পোস্ট থেকে উমোজার নারীদের সম্পর্কে জানতে পারেন। ২০১৭ সালে এই গ্রামের ছবি তোলার জন্য কেনিয়া যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। উমোজায় যাওয়ার কারণ হিসেবে নিনসন জানান, তিনি অনুভব করেছিলেন যে, নারীদের গল্পগুলো একটি আফ্রিকান দৃষ্টিভঙ্গি থেকে বলা দরকার। নারীদের সাথে কোন যোগাযোগ না করেই গ্রামের অবস্থান জেনে তিনি তার সফর শুরু করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে