কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাদাম না চিনাবাদাম, কোনটা ভাল?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ০৯:০০

আমাদের দৈনন্দিন জীবনে সুপারফুড খাবারের তালিকায় প্রথমেই রয়েছে বাদাম ও চিনাবাদাম। তবে কোনটা স্বাস্থ্যের জন্য উপকারী এবং কোনটি ক্ষতির কারণ হতে পারে, তা জানা সবার আগে জরুরি।


বিশেষজ্ঞরা বলছেন, বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল পাওয়া যায়। ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টি উপাদান এতে প্রচুর পরিমাণে পাওয়া যায়।


বাদামে রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট, প্রোটিন এবং ফাইবার, যা হার্টকে সুস্থ রাখতে এবং স্বাস্থ্যের উন্নতি করতে ব্যবহার করা যেতে পারে।


মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও বাদাম খুবই উপকারি। বাদামে ভিটামিন ই এবং ভিটামিন বি৬ পাওয়া যায়, যা মস্তিষ্কের টিস্যুকে সুস্থ রাখতে কাজ করে।


বাদাম ওজনও নিয়ন্ত্রণ করতে পারে। আসলে, বাদামে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন পাওয়া যায়, যা ওজন কমাতে সাহায্য করতে পারে।


চিনাবাদাম প্রোটিনের একটি ভাল উৎস, এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা অন্ত্রকে সুস্থ রাখতেও অনেক সাহায্য করতে পারে।


আপনার হার্টকে সুস্থ রাখতে আপনি এটিকে ডায়েটেও রাখতে পারেন। এতে উপস্থিত মনোস্যাচুরেটেড ফ্যাট এবং পটাসিয়াম সুস্থ হার্টের জন্য অপরিহার্য। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। ভিটামিন ই, সেলেনিয়াম এবং রেসভেরাট্রোলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


বাদাম ও চিনাবাদাম মধ্যে তুলনা করলে দেখা গেছে, চিনাবাদামে বেশি প্রোটিন পাওয়া যায়। যেমন বাদামে বেশি ভিটামিন ই এবং মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও