কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উচ্চ আদালতে আটকে আছে সিনহা হত্যার বিচার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ১০:৫২

৩১ জুলাই ২০২০। কক্সবাজারের টেকনাফের মেরিন ড্রাইভ এলাকায় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানকে হত্যা করা হয়। বহুল আলোচিত এ হত্যা মামলার বিচারিক আদালতের রায়ের দেড় বছর পেরিয়ে গেছে। এখনও এ মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও সাজাপ্রাপ্ত সব আসামির আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত শুরু হয়নি।


এ কারণে আলোচিত এ মামলার আপিল শুনানি কবে নাগাদ শুরু হবে সংশ্লিষ্ট কেউ তা বলতে পারছেন না। তবে মামলার বাদী ও মেজর সিনহার বোন বিচারিক আদালতের মতো উচ্চ আদালতেও মামলাটি দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তির আশা প্রকাশ করেছেন।


জানতে চাইলে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মুহাম্মদ সাইফুর রহমান ঢাকা পোস্টকে বলেন, সিনহা হত্যা মামলার পেপারবুক যাচাই-বাছাইয়ের কাজ চলছে। ক্রম অনুযায়ী এসব পেপারবুক তৈরি হয়। পেপারবুক প্রস্তুত হলে নিয়ম অনুযায়ীই মামলাটি শুনানির জন্য প্রস্তুত করা হবে।


কোনো মামলায় বিচারিক আদালত আসামিকে মৃত্যুদণ্ড দিলে ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুসারে সে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করতে হাইকোর্টের অনুমোদন লাগে। যে কারণে দেশের বিচারিক আদালত আসামিকে মৃত্যুদণ্ড দিলে সে মৃত্যুদণ্ড অনুমোদনের আবেদন হাইকোর্টে পাঠানো হয়; যা ডেথ রেফারেন্স নামে পরিচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও