কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


তালেবানের প্রশ্রয়ে শক্তিবৃদ্ধি করছে আল কায়েদা, লক্ষ্য বাংলাদেশ–ভারত–মিয়ানমার

আফগানিস্তানে তালেবান সরকারের প্রশ্রয় পেয়ে দেশটিতে একটি স্থিতিশীল অবস্থায় আছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদা। এখন তারা আঞ্চলিক মিত্রদের সংগঠিত করে ভারতের জম্মু ও কাশ্মীর, বাংলাদেশ ও মিয়ানমারে কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে। 

গত ২৫ জুলাই প্রকাশিত ‘দ্য অ্যানালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাংশন্স মনিটরিং টিম অব দ্য ১২৬৭ আইএসআইএল (দায়েশ)’ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আল-কায়েদা স্যাংশন্স কমিটির ৩২তম প্রতিবেদনে এমন সতর্কবার্তা দেওয়া হয়েছে।

আল কায়েদা ও অন্যান্য জঙ্গি সংগঠনের বর্তমান তৎপরতা নিয়ে জাতিসংঘের সদস্য রাষ্ট্রদের পর্যবেক্ষণ এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

একটি রাষ্ট্রের পর্যবেক্ষণে বলা হয়েছে, বৈশ্বিক জঙ্গিবাদের স্থান হিসেবে আফগানিস্তান এখনো গুরুত্বপূর্ণ হিসেবে রয়ে গেছে। এ দেশে বর্তমানে প্রায় ২০টি জঙ্গি গ্রুপ সক্রিয় আছে। এই জঙ্গি গ্রুপগুলোর উদ্দেশ্য এই অঞ্চলে তাদের নিজ নিজ প্রভাব বিস্তার এবং আধা–রাষ্ট্রের মতো একটি নিজস্ব ব্যবস্থা প্রতিষ্ঠা করা।

প্রতিবেদনে বলা হয়েছে, আল-কায়েদার মূল ঘাঁটি আফগানিস্তানে এখনো তাদের ৩০ থেকে ৬০ জন সদস্য এবং প্রায় ৪০০ যোদ্ধা রয়েছে। পরিবারের সদস্য ও সমর্থক মিলিয়ে এ সংখ্যা ২ হাজারে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন