কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই ৫ সিনেমা নিয়ে ভারতে এত বিতর্ক যে কারণে

প্রথম আলো প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ০৭:৩৩

অবস্থা দেখে মনে হয়, দর্শক যেন আতশি কাচ নিয়ে বসেই থাকেন। কোনো সিনেমা মুক্তি তো দূর, টিজার বা স্রেফ পোস্টার প্রকাশের পরই শুরু হয় বিতর্ক। সিনেমাটি কী নিয়ে, পুরো সিনেমায় পরিচালক কী দেখিয়েছেন—সেটা না জেনেই অনেকে জড়িয়ে পড়েন বিতর্কে। কোনো সিনেমার বিরুদ্ধে মামলাও হয়। মুক্তির পর কোনো সংলাপ বা দৃশ্য পছন্দ না হলে তো কথাই নেই। ‘বয়কট’ ট্রেন্ড শুরু হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। চলতি বছর ভারতে মুক্তি পাওয়া বা মুক্তির অপেক্ষায় থাকা পাঁচ সিনেমা নিয়ে বিতর্কের কারণ জেনে নেওয়া যাক।


আদিপুরুষ
বিতর্কের ঝড় মাথায় নিয়েই গত ১৬ জুন মুক্তি পায় ‘আদিপুরুষ’। এরপরই নতুন করে আইনি ঝামেলায় জড়ায় সিনেমাটি। ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন হিন্দু সেনা সংগঠনের সভাপতি বিষ্ণু গুপ্ত। তখন অভিযোগে বলা হয়েছে, সিনেমায় বিভিন্ন স্থানে দেবতাদের ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।


দ্য কেরালা স্টোরি
চলতি বছর আরও একটি বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’। ছবিটি নিয়ে বিতর্ক এতই মাথাচাড়া দেয় যে পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ুতে নিষিদ্ধ করা হয়। যদিও পরে আদালতের নির্দেশে পশ্চিমবঙ্গে নিষেধাজ্ঞা উঠে যায়। কেরালা থেকে ৩২ হাজার নারী সন্ত্রাসবাদী ‘ইসলামিক স্টেটে’(আইএস) যোগ দেওয়া নিয়ে ছবির গল্প। প্রথম ট্রেলার মুক্তির পরই ছবিটি নিয়ে বিতর্ক তীব্রতর হয়। এরপর মুক্তি পায় দ্বিতীয় ট্রেলার, যেখানে দাবি করা হয়, ছবিটি ভারতের রাজ্যের তিন নারীর সত্য ঘটনা অবলম্বনে তৈরি। দাবি করা হয়েছে, হাজার হাজার নিরপরাধ নারীকে ধর্মান্তর করিয়ে সন্ত্রাসী তৈরি করা হচ্ছে। জীবন ধ্বংস করে ফেলা হয়েছে।


মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে
চলতি বছরের মার্চে মুক্তি পায় রানী মুখার্জি অভিনীত ছবিটি। ছবিটি তৈরি হয় সত্য ঘটনা অবলম্বনে। এক নরওয়েপ্রবাসী ভারতীয় সাগরিকার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি তাঁর সন্তানদের সঠিকভাবে দেখাশোনা করেন না। সেই কারণেই সাগরিকার সন্তান দেখভালে আপত্তি তুলেছিল নরওয়ে সরকার।


ওপেনহাইমার
ক্রিস্টোফার নোলানের সর্বশেষ ছবি ‘ওপেনহাইমার’ ভারতে ভালো ব্যবসা করলেও ছবিটির একটি দৃশ্য নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়। দৃশ্যটিতে যৌনসঙ্গমের সময় গীতা পাঠ করতে দেখা গেছে সিনেমার অভিনেতাকে।


ওএমজি২
২০১২ সালে মুক্তি পেয়েছিল ‘ওএমজি: ওহ মাই গড’। সেই ছবির সিকুয়েল ‘ওএমজি২’। আগামী ১১ আগস্ট মুক্তি পাওয়ার কথা অক্ষয়ের ছবির। এর আগেই একের পর এক বাধা ‘ওএমজি২’-এর সামনে। ভারতের সেন্সর বোর্ড ছবিটির ২০টি দৃশ্যে কাঁচি চালিয়েছে তা-ই নয়, ছবিটিকে ‘এ’। অর্থাৎ, প্রাপ্তবয়স্কদের জন্য রেটিংও দিয়েছে। ‘আদিপুরুষ’ নিয়ে অভিজ্ঞতার পর আর তার পুনরাবৃত্তি চায়নি সেন্সর বোর্ড। তাই ‘ওএমজি ২’-এর মতো একটি ছবিকে ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতার পথে হেঁটেছে বোর্ড, জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও