কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৬ ছক্কা থেকে ৬০০ উইকেট—কিংবদন্তি ব্রডকে কুর্নিশ যুবরাজের

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ০৭:০৩

ক্রিকেট বিশ্ব তাঁকে যেভাবে চিনেছিল, যেকোনো বোলারের জন্য তা ভীষণ বিব্রতকর। ২০০৭ টি–টোয়েন্টি বিশ্বকাপে ক্যারিয়ারের অষ্টম ম্যাচটি খেলতে নেমে যুবরাজ সিংয়ের কাছে ছয় বলে ৬ ছক্কা হজম করেছিলেন স্টুয়ার্ট ব্রড। অনেকেই তাঁর ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন তখন।


তবে ২১ বছর বয়সী ব্রডের ক্যারিয়ার সেখানেই শেষ হয়নি। আরও ১৬টি বছর সর্বোচ্চ স্তরের ক্রিকেটে সাফল্যের সঙ্গে টিকে থেকে শনিবার স্বেচ্ছায় আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিয়েছেন। ব্রডের এই ঘোষণা এসেছে টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি পেসার আর অ্যাশেজে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক হিসেবে। ওভাল টেস্টের তৃতীয় দিন শেষে ব্রডের অবসর ঘোষণার পর চারদিকে চলছে তাঁর কীর্তির বন্দনা। গ্লেন ম্যাকগ্রার চোখে ব্রড একজন ‘চ্যাম্পিয়ন’ খেলোয়াড়, আর মাইকেল ভনের চোখে পরবর্তী প্রজন্মের ‘রোল মডেল’।


এবার ৩৭ বছর বয়সী ব্রডকে নিয়ে কথা বললেন যুবরাজ সিং। ১৬ বছর আগে যে ব্যাটসম্যানের ছয় ছক্কায় অনেকেই ব্রডের ক্যারিয়ারের সমাপ্তি দেখে ফেলেছিলেন, সেই যুবরাজ ব্রডকে অভিহিত করেছেন ‘কিংবদন্তি’ হিসেবে। বর্ণাঢ্য ক্যারিয়ারের স্বীকৃতি দিতে গিয়ে জানিয়েছেন কুর্নিশও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও