কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বর্ষায় ত্বকে হতে পারে ছত্রাকের সংক্রমণ, প্রতিরোধের উপায় কী

বর্ষার মরসুম মানেই প্রখর গরম থেকে রক্ষা পাওয়া, মেঘলা দিনে খিচুড়ি-ইলিশের স্বাদ জমিয়ে উপভোগ করা। তবে উল্টো দিকে বর্ষাকে কেন্দ্র করেই এক রাশ অসুবিধাও আছে। জল-কাদা, জামাকাপড় শুকনোর অসুবিধা, নানা অসুখ, সর্দি-কাশি— বর্ষা মানেই রোগের বাড়বাড়ন্ত। এ ছাড়া, এই বর্ষায় ভিজে ও স্যাঁতসেঁতে আবহাওয়ার জন্য কিছু ছত্রাকঘটিত সমস্যাও হয়।

বর্ষার আবহাওয়ায় জীবাণুরা অনেক দ্রুত হারে বংশবিস্তার করে। তাই রূপচর্চা থেকে শুরু করে চলতি জীবনেও নানা ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। কোন কোন ক্ষেত্রে জরুরি সাবধানতা মানতে হবে জানেন?

১) বর্ষার অন্যতম সমস্যা জামাকাপড় ভিজে যাওয়া। ব্যাগে শুকনো জামা রাখুন। গন্তব্যে গিয়ে তা বদলে ফেলতে পারলে খুবই ভাল হয়। অতিরিক্ত মোজাও রাখুন ব্যাগে। ভিজে পোশাক গায়ে শুকোনো বা এসিতে শুকিয়ে নেওয়া একেবারেই ঠিক কাজ নয়। এই অভ্যাসের কারণেই শরীরে ছত্রাকের সংক্রমণ হয়।

২) জুতো ভিজে গেলে ভেজা জুতো পায়ে বেশি ক্ষণ থাকবে না। সুযোগ থাকলে পা থেকে জুতো খুলে বসুন। এমনটা সম্ভব না হলে অন্তত মোজাটা বদলে পা ভাল করে মুছে নিন। বর্ষাকালে জল-কাদায় পা ভিজে গিয়ে পায়ের পাতায় সংক্রমণের ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই এ সময়ে বাড়ি ফিরে ভাল করে গরম জলে পা ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন