কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বর্ষায় বাহুমূলে ছত্রাকঘটিত সংক্রমণের আশঙ্কা বেশি, ঝুঁকি এড়াতে কী ভাবে নেবেন সুরক্ষা?

ছত্রাকঘটিত সংক্রমণ বর্ষায় বেশি হয়। র‌্যাশ, চুলকানি, ত্বকের উপর চাকা চাকা দাগ, ছত্রাক সংক্রমণের মতো ব্যাপার এমনিতে গ্রীষ্মের মরসুমে হয়, তবে বর্ষাতেও এর ঝুঁকি কম থাকে না। ঘাম জমে, অপরিচ্ছন্নতার কারণেও এমন হয়। বিশেষত পোশাকের আড়ালে থাকা অংশে সাধারণত এ ধরনের সংক্রমণের ঝুঁকি বেশি। সবচেয়ে বেশি ঘাম হয় এবং প্রায় সব সময়ই পোশাকের আড়ালে ঢাকা থাকে বাহুমূল। তাই শরীরের এই অংশে ছত্রাকঘটিত সংক্রমণের ঝুঁকি বেশি। বাহুমূলে সংক্রমণ হলে অস্বস্তির শেষ থাকে না। তাই ঝুঁকি এড়াতে আগে থেকেই সুরক্ষা নেওয়া জরুরি।

সুতির পোশাক পরুন

ছত্রাকঘটিত সংক্রমণ এড়াতে সব সময় সুতির পোশাক পরা জরুরি। সিন্থেটিক, জর্জেট, সিল্কের পোশাক যতটা সম্ভব কম পরাই ভাল। পোশাকের সঙ্গে ত্বকের ঘষা লেগে সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যায়। তার চেয়ে সুতির পোশাক পরার অভ্যাস করুন। বিশেষ করে বর্ষায়।

বাহুমূল পরিষ্কার রাখুন

ছত্রাকঘটিত সংক্রমণের অন্যতম কারণ হল অপরিচ্ছন্নতা। অপরিষ্কার থাকলে এ ধরনের রোগবালাইয়ের ঝুঁকি আরও বেড়ে যায়। বাহুমূলের কেশ বাড়তে দেওয়া উচিত নয়। সেখানেও ছত্রাক বাসা বাঁধতে পারে।

দিনে দু’বার স্নান করুন

শরীরে ঘাম জমে সাধারণত এ ধরনের সংক্রমণ বেশি হয়। বর্ষায় পরিমাণে কম হলেও, একেবারে ঘাম হয় না, তা নয়। তাই অফিস থেকে গলদঘর্ম হয়ে ফিরে অবশ্যই স্নান করে নেওয়া জরুরি। ঘাম থেকে সংক্রমণ ঘটা খুবই সাধারণ ব্যাপার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন