কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুলিশের ছবি তুলে ১৪০০ দিন বন্দী

প্রথম আলো চীন প্রকাশিত: ২৯ জুলাই ২০২৩, ১৪:০৩

‘পাসপোর্ট পরীক্ষার পর আমি খুব স্বস্তি পাচ্ছিলাম। আমি খানিকটা কেঁদেছিলাম। আমি মুক্ত পৃথিবীতে ফিরে এসেছি।’


বিবিসিকে এই কথাগুলো বলছিলেন লি মেং-চু। তাইওয়ানের নাগরিক তিনি। সম্প্রতি মুক্তি পেয়েছেন চীনের কারাগার থেকে। তবে এর আগে লিকে চীনে আটক থাকতে হয়েছে ১ হাজার ৪০০ দিনের বেশি। লির অপরাধ, তিনি চীনের পুলিশের ছবি তুলেছিলেন। এ কারণে তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ আনা হয়।


লি আসলে কী করেন, তা সবিস্তার জানা যেতে পারে। তাইওয়ানের এই নাগরিক মূলত ব্যবসায়ী। বহুবার তিনি চীনে গিয়েছেন। একসময় তিনি চীনে কাজও করতেন। দেশটির জিয়াংসু প্রদেশের সুঝৌ শহরে থাকতেন। এ ছাড়া বছরে দুবার তিনি চীন যান। কিন্তু একটি প্রযুক্তিপ্রতিষ্ঠানের কাজে ২০১৯ সালের আগস্টে শেষবার তিনি যখন চীনে গিয়েছিলেন, তখন পরিস্থিতি ছিল ভিন্ন। সেই সময় হংকংয়ের গণতন্ত্রকামীরা আন্দোলন করছিলেন। বলা হয়, এই আন্দোলন হংকংয়ের ইতিহাসের সবচেয়ে বড় আন্দোলন। কারণ, ওই সময় প্রায় প্রতি সপ্তাহে পুলিশ–বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হচ্ছিল।


যাহোক, এই বিক্ষোভের প্রতি তাইওয়ানের সমর্থন ছিল। লির নিজেরও ওই বিক্ষোভে সমর্থন ছিল। এ জন্য কৌতূহল থেকে সেই সময় হংকং গিয়েছিলেন। অল্প কিছুক্ষণের জন্য সেখানে ছিলেন। এ সময় একটি মিছিল তাঁর পাশ দিয়ে যায়। এই মিছিলকারীদের প্রতি সমর্থন জানিয়ে তিনি একটি লিফলেট তাঁদের দিয়েছিলেন। এরপর তিনি চীনের মূল ভূখণ্ড শেনঝেনে চলে যান তাঁর এক সহকর্মীর সঙ্গে দেখা করতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও