কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাপদাহ ও দূষণের মধ্যে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ: গবেষণা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩, ১৯:৩৩

তাপদাহ ও বাতাসে উচ্চমাত্রার দূষণের কারণে নির্দিষ্ট ব্যক্তিদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ হতে পারে বলে এক গবেষণায় উঠে এসেছে। চীনের এক রাজ্যের ২ লাখের বেশি হৃদরোগীর উপর জরিপ চালিয়ে এই তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ)।


এএইচএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ তাপমাত্রা ও বাতাসে ভাসমান অতি সূক্ষ্ম ধূলিকণার (ফাইন পার্টিকুলেট ম্যাটার) দূষণের কারণে চীনের জিয়াংসু রাজ্যকে গবেষণার জন্য বেছে নেওয়া হয়েছে। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে ‘তীব্র গরম, তীব্র ঠাণ্ডা বা বাতাসে উচ্চমাত্রার দূষণের’ সম্পর্ক পাওয়া গেছে গবেষণায়। বাতাসে ধূলিকণার আকার ২.৫ মাইক্রোন বা তার চেয়ে কম হলে, সেটাকে অতি সূক্ষ্ম ধূলিকণা (ফাইন পার্টিকুলেট ম্যাটার) বলে।


সার্কুলেশন নামের গবেষণাপত্রে ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে চীনের জিয়াংসু রাজ্যের ২ লাখ ২ হাজার জন হৃদরোগে আক্রান্ত ব্যক্তির উপর জরিপের তথ্য বিশ্লেষণ করা হয়েছে।


গবেষণা অনুসারে, চারদিন ধরে চলমান তাপপ্রবাহের মধ্যে বাতাসে অতি ক্ষুদ্র ধূলিকণার কণার পরিমাণ প্রতি ঘনমিটারে ৩৭ দশমিক ৫ মাইক্রোগ্রামের বেশি থাকলে মৃত্যু ঝুঁকি দ্বিগুণ। নারী ও বয়স্কদের ক্ষেত্রে এই ঝুঁকি সর্বোচ্চ। 


এই জরিপের জ্যেষ্ঠ গবেষক ইউয়েই লিউ বলেন, ‘তাপদাহ ঘন ঘন ও দীর্ঘস্থায়ী এবং তীব্রতর হওয়ায় স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়ছে। এতে বাড়ছে উদ্বেগ।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও