কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোজ জিমে যান? কোন লক্ষণগুলি দেখা দিলে তৎক্ষণাৎ শরীরচর্চা বন্ধ করবেন?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩, ১৮:০৪

নিয়ম করে শরীরচর্চা করতে পারলে ওজন নিয়ে ভাবতে হয় না। তবে শরীরচর্চা আদতে বেশ পরিশ্রমের। কিন্তু রোগা হওয়ার তাগিদে এক বার জিমে গেলে সহজে বাড়িমুখো হতে চান না অনেকেই। শরীরচর্চায় এমন মগ্ন হয়ে পড়েন যে, শরীরের ভালমন্দও অনেক সময়ে চোখের আড়ালে চলে যায়। শরীরচর্চায় সময়ে অতিরিক্ত ঘাম ঝরে। ফলে শরীরে জলের পরিমাণ কমতে থাকে। শরীর আর্দ্রতা হারাতে শুরু করে। এই সময়ে উচিত শরীরচর্চা বন্ধ করে বিশ্রাম নেওয়া। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া। তা না করে উল্টে যদি ব্যায়াম করতে থাকেন, তা হলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। কিন্তু শরীর আর্দ্রতা হারিয়েছে, তা বুঝবেন কী ভাবে?


মুখ শুকিয়ে যাওয়া


দীর্ঘ ক্ষণ ধরে ট্রেডমিলে হাঁটলে, ওজন তুললে এমনিতেই জল তেষ্টা পাওয়া স্বাভাবিক। কিন্তু তেষ্টার মাত্রা যদি বেশি হয়, তা হলে এক বার খেয়াল করা জরুরি। গলা, মুখের ভিতর যদি অত্যধিক শুষ্ক হয়ে যায়, তা হলে বুঝতে হবে শরীরে জলের পরিমাণ অনেকটা কমে গিয়েছে। সে অবস্থায় ব্যায়াম করলে মুশকিল হতে পারে। বরং শান্ত হয়ে কিছু ক্ষণ বসে অল্প অল্প করে জল খান।


পেশিতে টান ধরা


শরীরচর্চার সময় বলে নয়, যে কোনও সময়ে টান ধরতে পারে পেশিতে। আর এই সমস্যার অন্যতম কারণ হল, শরীরে পর্যাপ্ত জলের অভাব। শরীরে জলের পরিমাণ যখন কমে যায়, তখনই এমন হয়। তাই শরীরচর্চার ফাঁকে হঠাৎ যদি পেশিতে খিঁচুনি অথবা টান ধরে, তা হলে সেই মুহূর্তে শরীরচর্চা বন্ধ করে দেওয়া জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও